India vs Australia

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমই আতঙ্ক তৈরি করে হারিয়ে দিল কামিন্সদের, আবার সরব গাওস্কর

ভারতের দুই বাঁহাতি ব্যাটার নাগপুরে ভাল রান পেয়েছেন। উইকেট নিয়ে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের অভিযোগকে যুক্তিহীন প্রমাণ করেছেন জাডেজা এবং অক্ষর। ম্যাচের পর তা নিয়ে সরব হয়েছেন গাওস্কর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২
Share:

নাগপুরের উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে কটাক্ষ গাওস্করের। ফাইল ছবি।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্টের খলনায়ককে বেছে নিলেন সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়কের দাবি, অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমই হারিয়ে দিয়েছে প্যাট কামিন্সদের। গাওস্কর বলেছেন, খেলা শুরুর আগে নাগপুরের ২২ গজ নিয়ে অযথা আতঙ্ক তৈরি করেছে অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম।

Advertisement

রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন বা রবীন্দ্র জাডেজা নন। গাওস্করের মতে কামিন্সদের নাগপুরে হারিয়ে দিয়েছে আসলে তাঁদের দেশের সংবাদ মাধ্যমই। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘কামিন্সরা ওদের নিজের দেশের সংবাদমাধ্যম দ্বারা প্ররোচিত হয়েছে। ভারতের সংবাদমাধ্যম কিন্তু কোনও কথা বলেনি। খেলা শুরু হওয়ার আগে থেকে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম উইকেট নিয়ে আতঙ্ক তৈরি করেছিল। বল কতটা ঘুরবে, কোথায় বেশি ঘুরবে এই সব বলে হইচই শুরু করেছিল। ওদের বাঁহাতি ব্যাটারদের ভয় পাইয়ে দিয়েছিল। অথচ আমাদের দুই বাঁহাতি ব্যাটার মিলে এই উইকেটে ১৫০ রানের কাছাকাছি করেছে। অস্ট্রেলীয়রা সাহসী হলে ওদের সংবাদমাধ্যমকে চলে যেতে বলুক। ক্রিকেটারদের বলা উচিত, ‘বন্ধুরা আপনারা এ বার আসুন। আমাদের ক্রিকেট খেলতে দিন। আপনারা আপনাদের খুশি মতো লিখুন।’’’

গাওস্কর সমালোচনা করেছেন অস্ট্রেলিয়া দলেরও। তাঁর মতে ভারতে এসে প্রস্তুতি ম্যাচ না খেলার সিদ্ধান্ত ভুল। গাওস্করের বক্তব্য, প্রস্তুতি ম্যাচ না খেললে কখনও অন্য দেশে গিয়ে উইকেট, পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া যায় না। শুধু নেটে অনুশীলন করলে হয় না। প্রস্ততি ম্যাচ খেললে অস্ট্রেলিয়ার ব্যাটিং নাগপুরে এ ভাবে ভেঙে পড়ত না বলেই মনে করেন তিনি।

Advertisement

ম্যাচের পর উইকেট নিয়ে সমালোচনার উত্তর দিয়েছেন রোহিতও। ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘পরিস্থিতি দু’দলের জন্য একই রকম ছিল। আমাদের জন্য বাড়তি কোনও ব্যবস্থা ছিল না। মাঠে নেমে উইকেট থেকে সুবিধা আদায় করে নিতে হয়।’’ অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা যে উইকেট কাজে লাগিয়ে খেলতে পারেননি, নাম না করে সেটাই বুঝিয়ে দিয়েছেন রোহিত।

উল্লেখ্য, প্রথম টেস্ট শুরু হওয়ার আগে থেকেই অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম নাগপুরের ২২ গজ নিয়ে হইচই শুরু করেছিল। সফরকারীদের বাঁহাতি ব্যাটারদের সমস্যায় ফেলার জন্য উইকেটের বিশেষ জায়গায় জল দেওয়া হচ্ছিল না বলে অভিযোগ করে তারা। তাদের দাবি ছিল, এ ভাবে বল দ্রুত এবং বেশি স্পিন করানোর ব্যবস্থা করা হচ্ছে ভারতীয় দলের অনুরোধে। ভারতের দুই বাঁহাতি ব্যাটার ভাল রান করে তাদের সেই অভিযোগকে যুক্তিহীন প্রমাণ করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন