Surya Kumar Yadav

ভারতে ‘সূর্যগ্রহণ’! তিন ম্যাচেই শূন্য রানে আউট, লজ্জার নজির রোহিতদের ব্যাটারের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে লজ্জার গড়েছেন সূর্যকুমার যাদব। তিনটি ম্যাচেই প্রথম বলে শূন্য রানে আউট হয়েছেন তিনি। তাঁর দলে থাকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ২১:১০
Share:

সময়টা মোটেই ভাল যাচ্ছে না সূর্যকুমার যাদবের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচেই শূন্য রানে আউট তিনি। —ফাইল চিত্র

লজ্জার নজির গড়লেন সূর্যকুমার যাদব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পর পর তিনটি এক দিনের ম্যাচে প্রথম বলেই শূন্য রানে আউট হয়ে গেলেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের সেরা ব্যাটার এক দিনের ক্রিকেটে খাতাও খুলতে পারলেন না।

Advertisement

মুম্বইয়ে প্রথম এক দিনের ম্যাচে চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন সূর্য। মিচেল স্টার্কের প্রথম বলেই আউট হয়ে যান তিনি। পরের ম্যাচে বিশাখাপত্তনমেও একই ছবি। আবার স্টার্কের বলে প্রথম বলে সাজঘরে ফেরেন টি-টোয়েন্টির ১ নম্বর ব্যাটার। চেন্নাইয়ে তৃতীয় ম্যাচে আর চার নম্বরে তাঁকে নামায়নি ম্যানেজমেন্ট। তাঁর আগে লোকেশ রাহুল, অক্ষর পটেল, হার্দিক পাণ্ড্যকে নামানো হয়। সাত নম্বরে ব্যাট করতে নামেন তিনি। কিন্তু তাতেও ছবিটা বদলায়নি। অ্যাস্টন অ্যাগারের প্রথম বলেই বোল্ড হন সূর্য।

একটি ম্যাচে কোনও ব্যাটার রান না পেতে পারেন। কিন্তু যখন পর পর তিনটি ম্যাচে কেউ শূন্য রানে আউট হয় তখন প্রশ্ন ওঠে। সূর্যকে নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। যতই টি-টোয়েন্টিতে তিনি ভাল খেলুন না কেন, ৫০ ওভারের ক্রিকেটে ভারতীয় দলে তাঁর জায়গা ধীরে ধীরে আলগা হচ্ছে। শ্রেয়স আয়ার এখনও সুস্থ হতে পারেননি। অস্ত্রোপচার হওয়ার কথা তাঁর। তিনি যদি সুস্থ হয়ে দলে ফিরতে না পারেন তা হলেও ভারতীয় দলে সূর্যের জায়গা কতটা পাকা! প্রশ্ন উঠতে শুরু করেছে।

Advertisement

সূর্যের দলে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন জাতীয় নির্বাচক সাবা করিম। একটি ক্রিকেট ওয়েবসাইটে সাবা বলেছেন, ‘‘সূর্যকে শ্রেয়সের বিকল্প হিসাবে ভেবেছিল ম্যানেজমেন্ট। কিন্তু সূর্য রান করতে পারেনি। আমি নিশ্চিত, শ্রেয়স চোট সারিয়ে ফিরলে ওকে আবার চার নম্বরে খেলানো হবে। কারণ, ওই জায়গায় শ্রেয়স ভাল খেলেছে। কিন্তু সূর্য এই পরিস্থিতিতে একটা রহস্যের মতো। কেন ও রান পাচ্ছে না কেউ বুঝতে পারছে না।’’

বার বার ব্যর্থ হওয়ার পরেও কেন সূর্যকে খেলাচ্ছেন রোহিত, সেই প্রশ্নও তুলেছেন সাবা। তাঁর কথায়, ‘‘আমি বুঝতে পারছি না কেন সূর্যকে খেলিয়ে যাওয়া হচ্ছে? চার নম্বরে খেলার মতো আরও অনেক ক্রিকেটার রয়েছে। তাদের খেলানো যেতে পারত। আমার মনে হয়, সূর্যের রান না পাওয়ার কারণ রোহিতও ধরতে পারছে না। যে ব্যাটার টি-টোয়েন্টিতে এত ভাল খেলে সে কেন এক দিনের ম্যাচে রান পাবে না? এটা সত্যিই রহস্য। এই রহস্য বুঝতে না পেরেই সূর্যকে আরও সুযোগ দিচ্ছে রোহিত।’’

এক দিনের ক্রিকেটে গত বছর ফেব্রুয়ারি মাসে শেষ বার অর্ধশতরান করেছিলেন সূর্য। তার পর থেকে শেষ ১৭টি ম্যাচে তাঁর সর্বাধিক রান ৩৪। ভারতের হয়ে ২৩টি এক দিনের ক্রিকেটে ৪৩৩ রান করেছেন সূর্য। গড় মাত্র ২৫.০৪। ভারতীয় ম্যানেজমেন্টকে ভরসা জাগাতে পারছেন না সূর্য। তাঁকে নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন