India vs Australia

অজিদের বিরুদ্ধে নামার আগে বিশেষ অনুশীলনে জোর দিচ্ছেন রোহিত-কোহলিরা, ফাঁস দ্রাবিড়ের

নাগপুরের সিভিল লাইন্সে অনুশীলন করছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। গুরুত্বপূর্ণ এই সিরিজ়‌ জেতার ব্যাপারে কোনও ফাঁক রাখতে চাইছে না ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১০
Share:

নাগপুরের সিভিল লাইন্সে অনুশীলন করছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। গুরুত্বপূর্ণ এই সিরিজ়‌ জেতার ব্যাপারে কোনও ফাঁক রাখতে চাইছে না ভারত। ফাইল ছবি

আগামী বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ খেলতে নামবে ভারত। ক্রিকেটাররা ইতিমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছেন। নাগপুরের সিভিল লাইন্সে অনুশীলন করছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। গুরুত্বপূর্ণ এই সিরিজ়‌ জেতার ব্যাপারে কোনও ফাঁক রাখতে চাইছে না ভারত। তারই একটি হল স্লিপ ক্যাচিং। ভারতের অনুশীলনে বিশেষ করে জোর দেওয়া হচ্ছে এই ব্যাপারে।

Advertisement

স্লিপে ক্যাচ নেওয়ার ব্যাপারে দুর্বলতা অতীতে বার বার ভুগিয়েছে ভারতকে। অনেক ম্যাচ হাতের মুঠো থেকে বেরিয়ে গিয়েছে। সেই ব্যাপারে এ বার কোনও খুঁত রাখতে চাইছে না দল। কোচ রাহুল দ্রাবিড়ও দৃঢ়প্রতিজ্ঞ। রবিবার বিসিসিআইয়ের প্রকাশিত একটি ভিডিয়োয় দ্রাবিড় বলেছেন, “ফিল্ডিংয়ের উপরে আমরা সবচেয়ে বেশি জোর দিচ্ছি। ক্লোজ-ইন ক্যাচিংয়ে বাড়তি নজর দেওয়া হচ্ছে। এই সিরিজ়‌ে সেটা গুরুত্বপূর্ণ হতে চলেছে। ক্লোজ-ইন ফিল্ডিং, স্লিপ ফিল্ডিংয়ের মতো বিষয় যে কোনও ফরম্যাটের ক্রিকেট খেলতে গেলেই কাজে লাগে। দুঃখের ব্যাপার, এগুলো নিয়ে বাড়তি পরিশ্রম করার সুযোগ পাই না।”

কেন পান না, তা-ও জানিয়েছেন দ্রাবিড়। কিছুটা হলেও বিরক্ত অতিরিক্ত ক্রিকেট খেলার কারণে। সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। বলেছেন, “দুটো লম্বা সেশন অনুশীলন করেছি আমরা। কোচ হিসাবে আমি খুশি। কারণ এ ধরনের শিবির করার সুযোগ খুব বেশি আসে না। যে পরিমাণ ক্রিকেট আমরা খেলি, তাতে লম্বা সময় ধরে শিবির করার সুযোগ আমাদের নেই। তাই এই সপ্তাহে শিবির করতে পেরে প্রত্যেকে খুশি। আমরা যারা কোচ, তারা প্রায় এক মাস ধরে এই শিবিরের পরিকল্পনা করেছি। এই চার-পাঁচ দিনে কী কী করা হবে, সেটা নিয়ে মাথা ঘামিয়েছি।”

Advertisement

অনেক দিন পরে আবার লাল বলের ক্রিকেটে ফিরতে পারে ভারতের কোচ নিজেও উচ্ছ্বসিত। তাঁর কথায়, “দলের প্রত্যেককে দেখে ভাল লেগেছে। টেস্ট দলটাকে আবার একসঙ্গে পেয়েছি। গত এক মাসে সাদা বলে অনেক ক্রিকেট খেলেছি। এই দলে অনেকে রয়েছে যারা সাদা বল থেকে লাল বলের ক্রিকেটে নামতে চলেছে। ওদের নেটে বেশি সময় কাটাতে দেখে বেশ ভাল লেগেছে। অনুশীলনের পিচও বেশ ভাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন