India Vs Bangladesh

বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে বিতর্ক, ম্যাচের সেরা কুলদীপ বাদ! কী ব্যাখ্যা রাহুলের?

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে ম্যাচের সেরা হয়েও ভারতীয় দল থেকে বাদ পড়লেন স্পিনার কুলদীপ। দলে জোরে বোলার উনাদকাট। কী ব্যাখ্যা দিলেন অধিনায়ক লোকেশ রাহুল?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ০৯:২৩
Share:

হঠাৎ দল থেকে বাদ পড়তে হল কুলদীপ যাদবকে। ছবি পিটিআই।

বিতর্কে ভারতীয় ক্রিকেট। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম একাদশ নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। আগের টেস্টে ম্যাচের সেরা কুলদীপ যাদবকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। তাঁর বদলে এই টেস্টে খেলছেন জয়দেব উনাদকাট।

Advertisement

কুলদীপকে বাদ দেওয়া নিয়ে একটা ব্যাখ্যা খাড়া করার চেষ্টা করেছেন এই সিরিজের অধিনায়ক লোকেশ রাহুল। তিনি বলেন, ‘‘কুলদীপকে বাদ দেওয়ার সিদ্ধান্তটা কঠিন ছিল। কিন্তু মনে হয় অশ্বিন আর অক্ষর স্পিন বোলিংয়ের কাজটা ঠিক চালিয়ে দিতে পারবে।’’

টস করতে এসে রাহুল বলেন, ‘‘প্রথম সেশনে উইকেট একটু ভিজে থাকবে বলে মনে হয়। শুরুতে উইকেট তুলে নেওয়াটা জরুরি। সেই কারণেই কুলদীপের বদলে উনাদকাটকে নেওয়া হয়েছে। কঠিন সিদ্ধান্ত। তবে স্পিনার হিসাবে অশ্বিন আর অক্ষর তো রয়েছে। উনাদকাটকে নেওয়ায় ভারসাম্য বাড়বে।’’

Advertisement

ঘটনা হল, প্রথম টেস্টে কুলদীপ দু’ইনিংস মিলিয়ে আটটি উইকেট নিয়েছিলেন। সেখানে রবিচন্দ্রন অশ্বিন প্রথম ইনিংসে ১০ ওভার বল করে ৩৪ রান দিয়ে একটিও উইকেট পাননি। দ্বিতীয় ইনিংসে ২৭ ওভার বল করে ৭৫ রান দিয়ে একটি উইকেট নেন। অক্ষর পটেল অবশ্য দ্বিতীয় ইনিংসে ভাল বল করেন। তিনি ৭৭ রান দিয়ে চার উইকেট নেন।

টস হেরে প্রথমে বল করছে ভারত। রাহল বলেন, তাঁরাও টস জিতলে প্রথমে ব্যাটই করতেন। তবে প্রথম টেস্টে জেতায় ভারতীয় দল আত্মবিশ্বাসী বলেও জানান অধিনায়ক।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ভারত ১৮৮ রানে হারায় বাংলাদেশকে। দুই টেস্টের সিরিজে ভারতের হারার কোনও সম্ভাবনা নেই। এই টেস্টে জিতলে সিরিজ পকেটে পুরবেন রাহুলরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন