india vs england

India vs England 2022: নতুন প্রজন্মকে টেস্টমুখী করতে চান, চতুর্থ ইনিংসের সংজ্ঞা পাল্টে বললেন ইংরেজ অধিনায়ক

টেস্ট ক্রিকেটেও তরুণ সমর্থকদের চাইছেন স্টোকসরা। তাই নতুন ভাবে টেস্ট খেলতে চাইছেন তাঁরা। নিজেদের খেলাতে ইতিবাচক দিক রাখতে চাইছে ইংল্যান্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২০:০১
Share:

টেস্ট জয়ের পর ইংল্যান্ড। ছবি: পিটিআই

ভারতকে চতুর্থ ইনিংসে ৩৭৮ রান তাড়া করে হারাল ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে এই বিরাট জয়টাই এখন ইংল্যান্ড ক্রিকেটের ধরন। টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝক্কি এড়িয়ে যাওয়া নয়, ইংল্যান্ড চাইছে চতুর্থ ইনিংসে ব্যাট করে ম্যাচ জিততে। ম্যাচের পর বেন স্টোকস, জো রুট, জনি বেয়ারস্টোরা জানালেন তাঁদের টেস্ট ম্যাচ খেলার ধরন বদলে যাওয়ার কথা।

Advertisement

দুই ইনিংসেই শতরান করে এজবাস্টন টেস্টের সেরা বেয়ারস্টো। তিনি বলেন, “আমরা হারতে ভর পাই না। বিপক্ষের উপর চাপ সৃষ্টি করাই আমাদের লক্ষ্য। যে ভাবে টেস্ট ক্রিকেট খেলছি আমরা তাতে ম্যাচ হারতেও পারি কিন্তু এই ইতিবাচক ভাবেই ক্রিকেট খেলতে চাই। রান তাড়া করার সময় আমরা কখনও চাপে ছিলাম না (হাসতে হাসতে)। ওদের বিশ্বমানের বোলার রয়েছে। আমরা চেয়েছিলাম চাপটা নিজেদের মধ্যে থেকে বার করে দিতে।” ৩৭৮ রান তাড়া করতে নেমেও চাপ নিচ্ছেন না বেয়ারস্টোরা!

প্রাক্তন অধিনায়ক রুট জানালেন, তাঁরা টস জিতে আগে বল করতেই বেশি পছন্দ করেন। রুট বলেন, “স্টোকস আগেই বলেছিল টস জিতলে আমরা ফিল্ডিং নেব। রান তাড়া করব আমরা। ওপেনারদের কৃতিত্ব দিতেই হবে। যে সময় বল নড়াচড়া করছিল সেই সময় ওরা দারুণ ব্যাট করেছে।” রুট এবং বেয়ারস্টো বলছিলেন চতুর্থ ইনিংসে ব্যাট করার কথা। অধিনায়ক স্টোকস আরও এক ধাপ এগিয়ে গেলেন।

Advertisement

এজবাস্টন টেস্ট জিতে সিরিজ বাঁচিয়ে স্টোকস বলেন, “ইংল্যান্ডে যে ভাবে টেস্ট ক্রিকেট খেলা হত, আমরা সেই ইতিহাস পাল্টে দিতে চাই। শেষ চার-পাঁচ সপ্তাহে সেই ভাবনা নিয়েই খেলছি। অফ স্টাম্পের বাইরে বল করা নিয়ে আমরা ভাবছি না। দশটা উইকেট নেওয়াই আসল। টেস্ট ক্রিকেটকে নতুন জীবন দিতে চাই আমরা। সীমিত ওভারের ক্রিকেটে যে সমর্থন আমরা পাওয়া যায়, সেটা এখানেও চাই আমরা। আগামী প্রজন্মকে আমরা অনুপ্রাণিত করতে চাই। নতুন সমর্থকদের পাশে চাই আমরা। টেস্ট ক্রিকেটে ছাপ রেখে যেতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন