Hardik Pandya

নিউজ়িল্যান্ডে দলকে অনুশীলন করালেন অধিনায়ক হার্দিক, কোথায় গেলেন কোচ লক্ষ্মণ

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে তিনটি করে টি-টোয়েন্টি এবং এক দিনের ম্যাচ খেলবে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুলদের বিশ্রাম দেওয়া হয়েছে। বিশ্রাম দেওয়া হয়েছে কোচ দ্রাবিড়কে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:১৩
Share:

বুধবার ওয়েলিংটনে সতীর্থদের অনুশীলন করালেন অধিনায়ক হার্দিক। ছবি: টুইটার।

শুক্রবার থেকে শুরু হবে ভারত-নিউজ়িল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ়। প্রস্তুতিতে ব্যস্ত ভারতীয় ক্রিকেটাররা। তবু বুধবার ক্রিকেটারদের অনুশীলন করালেন না এই সিরিজ়ে ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ। সতীর্থদের অনুশীলন করালেন অধিনায়ক হার্দিক পাণ্ড্য।

Advertisement

দু’দলই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে। তাই এই সিরিজ়কে বাড়তি গুরুত্ব দিচ্ছে উভয় পক্ষই। তবু সিরিজ় শুরুর মাত্র দু’দিন আগে কোথায় গেলেন কোচ? কেন অধিনায়ককে অনুশীলন করাতে হল? কেন উইলিয়ামসনদের কি তবে হালকা ভাবে নিচ্ছে ভারতীয় দল? এমন প্রশ্ন উঠতেই পারে ক্রিকেটপ্রেমীদের মনে। আসলে বিষয়টা তেমন গুরুতর নয়। মাঠেই ছিলেন লক্ষ্মণ। তিনি এক ধারে দাঁড়িয়ে ক্রিকেটারদের অনুশীলন দেখছিলেন। কারও কিছু ভুল হলে অবশ্য শুধরে দিচ্ছিলেন কোচই।

নিউজ়িল্যান্ড পৌঁছানোর পর বুধবারই প্রথম অনুশীলন করলেন ভারতীয় ক্রিকেটাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা ক্রিকেটাররা কী অবস্থায় আছে প্রথম মূলত প্রথম দিন সেটাই দেখে নিলেন কোচ। তাই অধিনায়ককে অনুশীলন করানোর দায়িত্ব দেন তিনি। বেসিন রিজার্ভে সতীর্থদের প্রথমে শারীরিক সক্ষমতা বৃদ্ধির অনুশীলন করান হার্দিক। পরে নেটে ব্যাটিং এবং বোলিং অনুশীলন করেন ভারতীয় ক্রিকেটাররা। তিনিই দলের সকলকে নির্দেশ দিচ্ছিলেন কখন কী করতে হবে বা কে কার পর নেটে ব্যাটিং বা বোলিং করবেন।

Advertisement

দীপক হুডা, ঋষভ পন্থ, শুভমন গিলরা নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং অনুশীলন করেন। তাঁদের সঙ্গে আলাদা করে কথা বলতে দেখা যায় লক্ষ্মণকে। দেশের হয়ে ১১টি টেস্ট এবং ১২টি এক দিনের ম্যাচ খেললেও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও অভিষক হয়নি শুভমনের। তাই বাঁহাতি ওপেনারের সঙ্গে বেশ কিছুক্ষণ আলাদা করে কথা বলতে দেখা যায় লক্ষ্মণকে। কথা বলেন স্পিনার যুজবেন্দ্র চহালের সঙ্গেও। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকলেও একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি লেগ স্পিনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকা হার্দিক পাণ্ড্য, সূর্যকুমার যাদবরা অস্ট্রেলিয়া থেকেই চলে গিয়েছেন নিউজ়িল্যান্ড। শ্রেয়স আয়ার, উমরান মালিকরা ওয়েলিংটনে যোগ দিয়েছেন তাঁদের সঙ্গে। সোজা ওয়েলিংটন গিয়েছেন নিউজ়িল্যান্ড সফরে ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ এবং সহকারী কোচরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দেওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ড নিউজ়িল্যান্ডে কোচের দায়িত্ব দিয়েছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান লক্ষ্মণকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন