India vs New Zealand 2022

নিউজ়িল্যান্ডে সূর্যোদয়, ভারতীয় ব্যাটারের শতরানে উড়ে গেলেন উইলিয়ামসনরা, হার ৬৫ রানে

বৃষ্টির জেরে ভেস্তে গিয়েছিল প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। দ্বিতীয় ম্যাচ জিতল ভারত। দুর্দান্ত শতরান করলেন সূর্যকুমার যাদব। সিরিজ়ে এগিয়ে গেলেন হার্দিক পাণ্ড্যরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৬:০২
Share:

ব্যাট হাতে ছন্দে খেললেন সূর্যকুমার যাদব। মাত্র ৪৯ বলে শতরান করলেন তিনি। ছবি: টুইটার

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতল ভারত। ব্যাট হাতে দাপট দেখালেন সূর্যকুমার যাদব। মাত্র ৪৯ বলে শতরান করলেন তিনি। ব্যর্থ হল টিম সাউদির হ্যাটট্রিক। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১৯১ রান করে ভারত। জবাবে ১২৬ রানে শেষ হয় নিউজ়িল্যান্ডের ইনিংস। ৬৫ রানে ম্যাচ জেতেন হার্দিক পাণ্ড্যরা।

Advertisement

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন নিউজ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ভারতের নতুন ওপেনিং জুটি এ দিন মাঠে নামে। ঋষভ পন্থ ব্যর্থ হলেও রান পেলেন ঈশান কিশন। মাত্র ৬ রান করে সাজঘরে ফেরেন পন্থ। বিরাট কোহলি না থাকায় ভারতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামেন সূর্যকুমার। ব্যাটিং অর্ডারে বদল হলেও খেলার ধরনে কোনও বদল হল না তাঁর। টি-টোয়েন্টি বিশ্বকাপে যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু করলেন তিনি।

ঈশান ৩৬ রান করে আউট হন। শ্রেয়স আয়ার, হার্দিকরা বেশি রান পাননি। কিন্তু এক দিকে টিকে ছিলেন সূর্য। ২৯ বলে অর্ধশতরান করেন তিনি। তার পরে রানের গতি আরও বাড়ান সূর্য। নিউজি়ল্যান্ডের কোনও বোলারকেই রেয়াত করেননি তিনি। একের পর এক বড় শট মারছিলেন। মাত্র ৪৯ বলে শতরান করেন সূর্য। এটি টি-টোয়েন্টিতে তাঁর দ্বিতীয় শতরান।

Advertisement

দেখে মনে হচ্ছিল, ২০০-র বেশি রান হবে ভারতের। কিন্তু শেষ ওভারে একটি বলও খেলতে পারেননি সূর্য। তার প্রধান কারণ টিম সাউদি। পর পর তিন বলে হার্দিক, দীপক হুডা ও ওয়াশিংটন সুন্দরকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। ফলে ১৯১ রানে শেষ হয় ভারতের ইনিংস। ৫১ বলে ১১১ রান করে অপরাজিত থাকেন সূর্য। মারেন ১১টি চার ও ৭টি ছক্কা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি নিউজ়িল্যান্ডের। প্রথম ওভারেই শূন্য রানের মাথায় ফিন অ্যালেনকে আউট করেন ভুবনেশ্বর কুমার। প্রথম উইকেট পড়ার পরে ডেভন কনওয়ে ও উইলিয়ামসন জুটি বাঁধেন। পাওয়ার প্লে-তে ওভার প্রতি সাত রানের গতিতে রান উঠছিল। সেই জুটি ভাঙেন সুন্দর। কনওয়েকে ২৫ রানের মাথায় সাজঘরে ফেরান তিনি।

গ্লেন ফিলিপ্স নেমে প্রথম বল থেকেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন। কিন্তু বেশি ক্ষণ টিকতে পারেননি তিনি। ১২ রানের মাথায় তাঁকে বোল্ড করেন যুজবেন্দ্র চহাল। রান পাননি ড্যারিল মিচেল ও জিমি নিশামও। মিচেলকে হুডা ও নিশামকে চহাল সাজঘরে ফেরান। ধীরে ধীরে ম্যাচ থেকে হারিয়ে যেতে থাকে কিউয়ি ব্যাটিং।

শেষ ৬ ওভারে জয়ের জন্য ১০১ রান দরকার ছিল নিউজ়িল্যান্ডের। জরুরি রানরেট বাড়ছিল। আর ম্যাচে ফিরতে পারেনি নিউজ়িল্যান্ড। ৬১ রান করে সাজঘরে ফেরেন অধিনায়ক উইলিয়ামসন। শেষ পর্যন্ত সাত বল বাকি থাকতে ১২৬ রানে শেষ হয় উইলিয়ামসনদের ইনিংস। এই জয়ের ফলে সিরিজ়ে ১-০ এগিয়ে গেল ভারত। আর একটা ম্যাচ বাকি। এই পরিস্থিতি থেকে সিরিজ় আর হারবে না ভারত। অন্য দিকে সিরিজ় বাঁচাতে পরের ম্যাচে জিততেই হবে নিউজ়িল্যান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন