Virat Kohli

India vs South Africa 2022: তিন বছর ধরে কোহলীদের বাইরে থেকে শুধু দেখেছি, ফের দলে সুযোগ পেয়ে বললেন এই ক্রিকেটার

আইপিএলে তাঁর দুরন্ত ছন্দ জায়গা করে দিয়েছে ভারতীয় দলে। এ বার প্রতিটা মুহূর্ত উপভোগ করতে চান এই ক্রিকেটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১০:৩২
Share:

—ফাইল চিত্র

শেষ বার ভারতীয় দলে ছিলেন তিন বছর আগে। দলের বাইরে থেকে দেখেছেন রোহিত শর্মা, বিরাট কোহলীদের ভারতীয় দলের জার্সি পরতে। বাইরে থেকেই দেখেছেন ভারতীয় দলে অধিনায়ক পরিবর্তন। সব কিছুই বাইরে থেকে দেখেছেন আর ভেবেছেন ফের কবে ওই জার্সিটা পরবেন তিনি। দলে না থাকার জন্য কষ্ট পেয়েছেন। যন্ত্রণা হয়েছে। সেই যন্ত্রণাই আবার লড়াই করার শক্তি দিয়েছে। তিন বছর পর প্রত্যাবর্তন। অভিজ্ঞ উইকেটরক্ষক ভারতীয় দলে থাকার প্রতিটা মুহূর্ত উপভোগ করছেন। দলে সুযোগ না পাওয়ার অভিমান ভেঙে এ বার শুধুই আনন্দ।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন দীনেশ কার্তিক। রাজকোটে চতুর্থ ম্যাচ খেলতে নামার আগে তিনি জানালেন, ভারতীয় দলের জার্সি পরার স্বপ্নটাই এত বছর ধরে তাঁর ক্রিকেট খেলার ইচ্ছেটা বাঁচিয়ে রেখেছে।

বিসিসিআইয়ের টুইটারে কার্তিকের একটি ভিডিয়ো পোস্ট করা হয়। সেখানে কার্তিক বলেন, “তিন বছর ধরে আমি দলটাকে বাইরে থেকে দেখছি। এই দলের একজন সদস্য হওয়ার আবেগটাই আলাদা। একটা খিদে, একটা তাগিদ কাজ করে ভিতরে ভিতরে দেশের হয়ে খেলার, দেশের জার্সি পরার। প্রতি দিন আমি সেই স্বপ্নই দেখেছি। সেটাই আমাকে শেষ দশ বছর ধরে ক্রিকেট খেলার শক্তি জুগিয়েছে।”

Advertisement

আইপিএলে কার্তিকের ফিনিশার হিসাবে উত্থান তাঁকে ভারতীয় দলে জায়গা করে দিয়েছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ১৬ ম্যাচে ৩৩০ রান করেন কার্তিক। গড় ৫৫, স্ট্রাইক রেট ১৮৩.৩৩। গড় এবং স্ট্রাইক রেটের হিসাবে এটাই কার্তিকের সেরা আইপিএল। এর আগে কলকাতা নাইট রাইডার্সের খেলেছেন কার্তিক। সেই দলের অধিনায়কও ছিলেন তিনি। যদিও সাফল্য না পাওয়ায় কলকাতা ছেড়ে দেয় তাঁকে।

সিরিজের প্রথম দু’টি ম্যাচ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ম্যাচে বিশখাপত্তনমে জিতে সিরিজে ১-২ ব্যবধানে পিছিয়ে ভারত। রাজকোটে শুক্রবার চতুর্থ ম্যাচে মুখোমুখি দুই দল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন