Hardik Pandya

Dinesh Karthik: ‘বুড়ো’ কার্তিককে টুপি খুলে কুর্নিশ ‘জোয়ান’ হার্দিকের, কী বললেন তিনি

হার্দিক এবং কার্তিকের জুটিই শুক্রবার ভারতকে জিতিয়ে টিকিয়ে রেখেছে সিরিজ। ম্যাচের পর কার্তিকের প্রশংসায় পঞ্চমুখ হার্দিক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৮:৪৭
Share:

কার্তিকের সঙ্গে আলাপচারিতা হার্দিকের। ছবি টুইটার

ভারতের ক্রিকেট ইতিহাসে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে তিনি খেলেছিলেন। তার পর শুক্রবারও দেশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন তিনি। মাঝে কেটে গিয়েছে ১৬টি বছর। বদলাননি দীনেশ কার্তিক। তাঁকে এক সময় হিসাবের বাইরেই ফেলে দিয়েছিলেন ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সমর্থকেরা। কার্তিক হাল ছাড়েননি। আদর্শ লড়াকু ক্রিকেটারের মতোই বার বার সব হিসাব ভুল প্রমাণ করে ফিরে এসেছেন। বিশ্বকাপে দেশের হয়ে খেলার স্বপ্ন দেখছেন। কার্তিকের এই লড়াকু মানসিকতাকেই কুর্নিশ করলেন হার্দিক পাণ্ড্য। ভারতীয় দলের ভবিষ্যৎ অধিনায়ক স্পষ্ট জানিয়ে দিলেন, তাঁর মতো অনেক ক্রিকেটারের কাছেই কার্তিক অনুপ্রেরণা।

Advertisement

শুক্রবার রাজকোটে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে টিকে রয়েছে ভারত। সিরিজ বাঁচিয়ে রাখতে বড় ভূমিকা নেয় হার্দিক পাণ্ড্য এবং দীনেশ কার্তিক জুটি। পঞ্চম উইকেটে তাঁদের ৬৫ রানের জুটি ভারতকে শক্ত ভিতের উপরে দাঁড় করিয়ে দেয়। কার্তিক এক একটি শট মারেন। আর বার বার চোখ কপালে ওঠে হার্দিকের। হাসতে হাসতে কখনও এগিয়ে এসে কার্তিককে জড়িয়ে ধরেন। কখনও তাঁর পিঠ চাপড়ে দেন। ক্রিকেটজীবনের শেষ প্রান্তে থাকা এক নায়কের দাপট মুগ্ধ চোখে দেখেন এই প্রজন্মের নায়ক।

ম্যাচের পর কার্তিকের সঙ্গে আলাপচারিতায় হার্দিকের মন্তব্য, “একদম মন থেকে বলছি, তুমি আমার মতো অনেক ক্রিকেটারদের অনুপ্রেরণা জুগিয়েছ। তুমি দলের বাইরে থাকার সময় অনেক কথা হত। তখন অনেকে তোমাকে হিসাবের বাইরে রেখে দিয়েছিল। সব ভুল প্রমাণ করে তুমি ফিরে এলে।” ভুল বলেননি হার্দিক। ব্যক্তিগত জীবনেই হোক বা ক্রিকেট মাঠে, ‘কামব্যাক’ শব্দটা যেন কার্তিকের জীবনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছে। তিনি অনুপ্রেরণা হবেন না তো আর কে হবেন!

Advertisement

হার্দিক আরও বলেছেন, “তোমার সঙ্গে আগেকার সেই সব কথাবার্তা আজ মনে পড়ছে। বলেছিলে তোমার আসল লক্ষ্য হল আবার ভারতীয় দলের হয়ে খেলা। বিশ্বকাপে অংশ নেওয়া। নিজের সেরাটা দেওয়ার জন্যে রাজি ছিলে তুমি। আজ তোমাকে সেগুলো অর্জন করতে দেখে খুব ভাল লাগছে। অনেকে তোমার এই লড়াই থেকে শিক্ষা নেবে। তোমার জন্যে প্রচণ্ড গর্বিত।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন