Surya Kumar Yadav

সূর্যের অবিশ্বাস্য ইনিংস! ম্যাচের পরেও ঘোর কাটছে না হার্দিকের

টি-টোয়েন্টি ফরম্যাটে তৃতীয় শতরান করেছেন সূর্যকুমার যাদব। ম্যাচের পরেও সূর্যের ইনিংস দেখে ঘোর কাটছে না হার্দিক পাণ্ড্যের। ম্যাচের পরেও সতীর্থের ইনিংসে মজে রয়েছেন হার্দিক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২৩:০৩
Share:

সূর্যের ইনিংস দেখে মুগ্ধ হার্দিক। ফাইল ছবি

এশিয়ার সেরা দল শ্রীলঙ্কা পরাভূত ভারতের কাছে। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কাকে ৯১ রানে হারিয়ে সিরিজ় জিতল ভারত। বিরাট ব্যবধানে এই জয় সম্ভব হয়েছে সূর্যকুমার যাদবের অতিমানবিক ইনিংসের জন্যেই। টি-টোয়েন্টি ফরম্যাটে তৃতীয় শতরান করেছেন তিনি। ম্যাচের পরেও সূর্যের ইনিংস দেখে ঘোর কাটছে না হার্দিক পাণ্ড্যের। ম্যাচের পরেও সতীর্থের ইনিংসে মজে রয়েছেন হার্দিক।

Advertisement

ম্যাচের পর ভারতের অধিনায়ক বলেছেন, “প্রত্যেকটা ম্যাচে, প্রত্যেকটা ইনিংসে আমাদের নতুন করে চমকে দিচ্ছে সূর্য। ব্যাটিংটা কত সহজ সেটা প্রত্যেক ম্যাচেই আমাদের বুঝিয়ে দিচ্ছে। যদি ওকে বল করতাম, নিঃসন্দেহে আমার কপালে অনেক দুঃখ অপেক্ষা করে থাকত। রাহুল ত্রিপাঠীর কথা আলাদা করে এক বার উল্লেখ করতে চাই। যখন বোলাররা সাহায্য পাচ্ছে, সেই সময়টা ভালই সামলে দিয়েছিল। বাকিটা তো সূর্যকুমারের নিয়ন্ত্রণে ছিল।”

হার্দিকের সংযোজন, “সূর্যকে কখনওই কিছু বলতে হয় না। ও জানে যে কখন কী করতে হবে। যদি ও কোনও পরিস্থিতিতে সমস্যায় পড়ে, আমরা নিজেদের মধ্যে কথা বলে একটা সিদ্ধান্ত নিয়ে নিই। তবে বেশির ভাগ সময়েই ও নিজের কাজটা ভাল করে জানে।”

Advertisement

অধিনায়কের প্রশংসা পেয়েছেন অক্ষর পটেলও, যিনি এ দিন ঘরের মাঠে রাজকোটে খেললেন। গোট সিরিজ়‌েই পরের দিকে নেমে চালিয়ে খেলেছেন। দ্বিতীয় ম্যাচে প্রায় জিতিয়েও দিয়েছিলেন দলকে। অক্ষরকে নিয়ে হার্দিক বলেছেন, “ব্যাটিংয়ে নীচের দিকে নেমে যে ভাবে খেলছে অক্ষর, তাতে আমাদের আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে। গোটা দলও অক্ষরকে নিয়ে খুশি।”

হার্দিকের নেতৃত্বে দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজ়‌ জিতল ভারত। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে অধিনায়ক হিসাবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে চলে যাচ্ছেন তিনি। অধিনায়কত্বের প্রসঙ্গ উঠতেই বলেছেন, “অধিনায়ক হিসাবে আমার মন্ত্র হল ক্রিকেটারদের পাশে দাঁড়ানো। যারা খেলছে তারাই ভারতের এই মুহূর্তে সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার। সে কারণেই দলে সুযোগ পেয়েছে। এই ফরম্যাটে খুব বেশি ভাবনাচিন্তা করার জায়গা নেই। তাই ক্রিকেটারদের পাশে দাঁড়ানো সবার আগে দরকার। যে ভাবে সিরিজ়ে খেলেছি সেটা দেখে ভাল লেগেছে। আগের ম্যাচে আমরা নিজেদের ৫০ শতাংশও দিতে পারিনি। তা-ও লড়াই করে জেতার মতো জায়গায় চলে গিয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন