India vs Pakistan

২২৮ রান, এক দিনের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে সবথেকে বড় জয় ভারতের, রেকর্ড কী ছিল?

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে দাপটে খেলে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত। জিতল ২২৮ রানে। এক দিনের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে এটাই রানের বিচারে ভারতের সবচেয়ে বড় জয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩৮
Share:

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে দাপুটে খেলে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত। জিতল ২২৮ রানে। ভারতের তোলা ৩৫৬-২ রানের জবাবে পাকিস্তানের ইনিংস থেমে গেল ১২৮-৮ স্কোরে। চোটের কারণে পাকিস্তানের দু’জন ব্যাট করতে নামতে পারেননি। ফলে ভারত জিতল ২২৮ রানে। এক দিনের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে এটাই রানের বিচারে ভারতের সবচেয়ে বড় জয়।

Advertisement

বিরাট কোহলি এবং কেএল রাহুলের দাপটে ভারত সোমবার ৩৫৬-২ স্কোর তোলে। পাকিস্তানের বিরুদ্ধে এটাই তাদের যুগ্ম ভাবে সর্বোচ্চ স্কোর। রবিবার ম্যাচের প্রথম দিনও রোহিত শর্মা এবং শুভমন গিল দারুণ শুরু করেছিলেন। সোমবার সেখান থেকে শুরু করেন কোহলি এবং রাহুল। এ দিন একটাও উইকেট হারায়নি ভারত। জবাবে কুলদীপ যাদবের পাঁচ উইকেটের দাপটে ভারত ম্যাচ জিতে নেয় অনায়াসেই। কুলদীপের স্পিনের কাছে দাঁড়াতেই পারেননি পাক ব্যাটারেরা।

রানের বিচারে এর আগে ভারতের সর্বাধিক জয় ছিল ২০০৮-এর ১০ জুন। সেটি ছিল কিটপ্লাই কাপের ম্যাচ। মীরপুরের ওই ম্যাচে ভারত আগে ব্যাট করে ৩৩০-৮ তুলেছিল। জবাবে পাকিস্তান শেষ হয়ে যায় ১৯০ রানে। ভারত জেতে ১৪০ রানে। সে বার চার উইকেট নিয়ে পাকিস্তানকে শেষ করে দেন প্রবীণ কুমার এবং পীযূষ চাওলা।

Advertisement

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারতের ১২৪ রানে জয়। চ্যাম্পিয়ন্স ট্রফির সেই ম্যাচে রোহিত শর্মার ৯১ এবং কোহলির ৮১ রানে ভর করে ভারত ৩১৯-৩ তুলেছিল। জবাবে পাকিস্তান শেষ হয়ে যায় ১৬৪ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন