Ind-W vs Aus-W Test 2023

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দাপট ভারতের মেয়েদের, দেশের মাটিতে টেস্টের প্রথম দিনই এগিয়ে হরমনেরা

ইংল্যান্ডের পরে এ বার অস্ট্রেলিয়ার মহিলা দলের বিরুদ্ধেও দাপট দেখাল ভারত। দেশের মাটিতে টেস্টের প্রথম দিনই অনেকটা এগিয়ে গেলেন হরমনপ্রীত কৌরেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৩
Share:

অস্ট্রেলিয়ার এক ব্যাটার আউট হওয়ার পরে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: বিসিসিআই

ইংল্যান্ডের বিরুদ্ধে ঠিক যেখানে শেষ করেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেখানেই শুরু করলেন হরমনপ্রীত কৌরেরা। দেশের মাটিতে টেস্টের প্রথম দিন দাপট দেখালেন ভারতের বোলার ও ব্যাটারেরা। প্রথমে বোলারেরা নিজেদের কাজ করলেন। তার পর ব্যাটারেরা দলকে ভাল জায়গায় নিয়ে গেলেন। সব মিলিয়ে প্রথম দিনই এগিয়ে গেল ভারত।

Advertisement

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। কিন্তু শুরুটা ভাল হয়নি তাদের। প্রথম ওভারেই ভুল বোঝাবুঝিতে রান আউট হন ওপেনার ফোবে লিচফিল্ড। পরের ওভারে দলের সব থেকে অভিজ্ঞ ব্যাটার এলিস পেরিতে বোল্ড করেন পূজা বস্ত্রকর।

বেথ মুনি ও তাহিলা ম্যাকগ্রা কিছুটা খেলেন। মুনি ধীরে খেললেও ম্যাগগ্রা বেশ দ্রুত রান করছিলেন। অর্ধশতরান করেন ম্যাকগ্রা। কিন্তু ৫০ রানের মাথায় তাঁকে আউট করে অস্ট্রেলিয়াকে বড় ধাক্কা দেন স্নেহ রানা। মুনিকে ৪০ রানের মাথায় আউট করেন পূজা। বাকিদের মধ্যে অধিনায়ক অ্যালিসা হিলি ৩৮ ও শেষ দিকে কিম গার্থ ২৮ রান করেন।

Advertisement

চা বিরতির পরে ২১৯ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতীয় বোলারদের মধ্যে নজর কাড়েন পূজা ও স্নেহ। পূজা ৪টি ও স্নেহ ৩টি উইকেট নেন। আগের টেস্টের সেরা বোলার দীপ্তি শর্মার ঝুলিতে যায় ২টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি বর্মা। বেশ আত্মবিশ্বাসী ব্যাটিং করেন তাঁরা। অস্ট্রেলিয়ার বোলারেরা তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। দিনের শেষ পর্যন্ত টিকে থাকার পরিকল্পনা করে খেলছিলেন তাঁরা। কিন্তু শেষ দিকে ৪০ রানের মাথায় আউট হন শেফালি। প্রথম দিনের শেষে ১ উইকেটে ৯৮ রান ভারতের। অস্ট্রেলিয়ার থেকে ১২১ রান পিছিয়ে তারা। মান্ধানা ৪৩ রানে অপরাজিত রয়েছেন। সঙ্গে ব্যাট করছেন স্নেহ। যা পরিস্থিতি তাতে প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার লক্ষ্যে দ্বিতীয় দিন ব্যাট করতে নামবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন