Shubman Gill

শতরানের ইনিংসে পছন্দের শট কোনটা? নিজেই বেছে নিলেন শুভমন

চলতি বছরে পাঁচটি শতরান করে নজির গড়েছেন শুভমন গিল। শতরানের পথে ৬টি চার ও ৪টি ছক্কা মেরেছেন তিনি। এই ১০টি বড় শটের মধ্যে কোনটি তাঁর পছন্দের শট জানালেন ভারতীয় ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫২
Share:

শুভমন গিল। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইন্দোরে শতরান করেছেন শুভমন গিল। চলতি বছরে ৫টি শতরান করে নজির গড়েছেন তিনি। শতরানের পথে ৬টি চার ও ৪টি ছক্কা মেরেছেন শুভমন। এই ১০টি বড় শটের মধ্যে কোনটি তাঁর পছন্দের শট তা বেছে নিলেন শুভমন নিজেই।

Advertisement

ম্যাচ শেষে শুভমন বলেন, ‘‘আমার কাছে প্রতিটা শটের সমান গুরুত্ব রয়েছে। তবে ক্যামেরন গ্রিনকে সোজা ছক্কার শটটা খেলে খুব আনন্দ পেয়েছি। একটা শট বাছতে বললে ওটাকেই বাছব।’’

ইনিংসের শুরুতে কিছুটা ধীরে খেলছিলেন শুভমন। কিন্তু একটা সময় পরে রানের গতি বাড়ান তিনি। শুভমন জানিয়েছেন, নিজের উপর আত্মবিশ্বাস থাকায় তাড়াহুড়ো করেননি তিনি। ভারতীয় ব্যাটার বলেন, ‘‘আমি পরিস্থিতি অনুযায়ী খেলেছি। প্রথম দিকে একটু বল দেখে খেলছিলাম। জানতাম পরের দিকে দ্রুত রান করতে পারব। সেই আত্মবিশ্বাস ছিল। শ্রেয়সের সঙ্গে খুব ভাল জুটি হয়েছে। পরের দিকে রাহুল, সূর্যকুমার ঝোড়ো ব্যাটিং করেছে। দলের ব্যাটিং পারফরম্যান্স খুব ভাল হয়েছে।’’

Advertisement

এক দিনের ক্রিকেটে ষষ্ঠ শতরান করেছেন শুভমন। তার মধ্যে পাঁচটিই এসেছে এ বছর। দ্রুততম ভারতীয় ব্যাটার হিসাবে এক দিনের ক্রিকেটে ছ’নম্বর শতরান করেছেন শুভমন। তাঁর লেগেছে ৩৫টি ইনিংস। ভেঙেছেন শিখর ধাওয়ানের (৪৬) নজির। শুভমনের পরে রয়েছেন কেএল রাহুল (৫৩), বিরাট কোহলি (৬১) এবং গৌতম গম্ভীর (৬৮)।

আরও একটি নজিরের ক্ষেত্রে কোহলি, সচিন তেন্ডুলকরদের ছুঁয়েছেন শুভমন। ২৫ বছর পূরণ হওয়ার আগে এক ক্যালেন্ডার বর্ষে পাঁচটি এক দিনের ম্যাচের শতরান করেছেন তিনি। কোহলি, সচিন ছাড়াও এই কীর্তি রয়েছে দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ, শ্রীলঙ্কার উপুল থরঙ্গার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন