Suryakumar Yadav

গোড়ালিতে বড় চোট সূর্যর, অনিশ্চিত আইপিএলে, টি২০ বিশ্বকাপের আগে বিরাট চিন্তা ভারতের

আবার ধাক্কা খেল ভারতীয় দল। বড় ধরনের চোট পেলেন সূর্যকুমার যাদব। অন্তত সাত সপ্তাহের জন্য ছিটকে যেতে পারেন তিনি। আইপিএল তো বটেই, অনিশ্চিত হয়ে পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ২২:৪৭
Share:

সূর্যকুমার যাদব। — ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ় জয়ের পরের দিনই বড় ধাক্কা খেল ভারতীয় দল। বড় চোট পেলেন সূর্যকুমার যাদব। অন্তত সাত সপ্তাহের জন্য ছিটকে যেতে পারেন তিনি। ভারতীয় বোর্ডের তরফে আনুষ্ঠানিক ভাবে এই খবর এখনও জানানো হয়নি। কিন্তু সূর্যের আইপিএল তো বটেই, অনিশ্চিত হয়ে পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপও।

Advertisement

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, সূর্য চোট পেয়েছেন গত সপ্তাহে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শতরান করে দলকে জেতান তিনি। সেই ম্যাচেই ফিল্ডিং করার সময় গোড়ালি ঘুরে যায় তাঁর। একটি বল ধরতে গিয়ে ভারসাম্য হারিয়ে ফেলেন। তখন অসুবিধা হয়নি। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর গত সপ্তাহে স্ক্যান করান তিনি। সেখানেই গ্রেড-২ চোট ধরা পড়ে তাঁর। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ থেকে ছিটকেই গিয়েছেন তিনি।

বোর্ডের এক কর্তা ওই ওয়েবসাইটকে বলেছেন, “সূর্যের সুস্থ হতে বেশ কিছুটা সময় লাগবে। চোট মোটামুটি সারলে ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) গিয়ে রিহ্যাব করবে। আফগানিস্তান সিরিজ় থেকে যে ও ছিটকে গিয়েছে এটা বলাই যায়। টেস্ট দলে এখনই ওর নির্বাচিত হওয়ার সম্ভাবনা নেই। তাই চোট সেরে ওঠার পর মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে খেলে ও দেখি নিতে পারে যে আইপিএলে নামতে পারবে কি না।” তৃতীয় টি-টোয়েন্টির পর যখন সূর্যকে চোট নিয়ে জিজ্ঞাসা করা হয়েছিল তখন তিনি বলেছিলেন, “বেশ ভাল আছি। হাঁটতেও পারছি। কোনও অসুবিধা হচ্ছে না।” অর্থাৎ ভেতরে ভেতরে যে হাড়ে চিড় ধরে গিয়েছে সেটা তখনও তিনি বুঝতে পারেননি।

Advertisement

হার্দিকের চোট নিয়ে বোর্ডের ওই সূত্রের দাবি, “হার্দিকের চোট নিয়ে এখনও পর্যন্ত কোনও খবর নেই। আইপিএল শেষ হওয়ার আগে ওকে পাওয়া যাবে কি না, সেটা নিয়ে বড় সড় প্রশ্নচিহ্ন রয়েছে।”

টি-টোয়েন্টিতে ভারতের অঘোষিত অধিনায়ক হার্দিক পাণ্ড্য চোট পেয়ে বাইরে। তাঁর জায়গায় অধিনায়ক করা হয়েছিল সূর্যকে। এ বার সূর্যও চোট পাওয়ায় আফগানিস্তান সিরিজ়ে কাকে অধিনায়ক করা হবে তা নিয়ে ভাবতে হতে পারে নির্বাচকদের। কেএল রাহুল দক্ষিণ আফ্রিকায় ৫০ ওভারের সিরিজ়‌ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাঁকে আফগানিস্তান সিরিজ়ে অধিনায়ক করা হতে পারে। রোহিত শর্মাকে ফেরানো হতে পারে। অথবা নতুন কাউকে অধিনায়ক করা হতে পারে। আপাতত বোর্ডের বিবৃতির দিকে তাকিয়ে সবাই।

এ দিকে, আফগানিস্তান সিরিজ়‌ে জিতেশ শর্মা উইকেটরক্ষা করবেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ় থেকে নাম তুলে নিয়েছেন তিনি। অনেকেরই ধারণা, মানসিক সমস্যায় ভুগছেন তিনি। তাঁকে হয়তো আফগানিস্তান সিরিজ়ে পাওয়া যাবে না। বোর্ডের কর্তা বলেছেন, “বোর্ড গোপনীয়তায় বিশ্বাস করে। কেন টেস্ট দল থেকে নাম তুলে নিল তা নিয়ে কেউ ঈশানকে জিজ্ঞাসা করবে না। হয়তো কেএল রাহুল টেস্ট দলে নির্বাচিত হওয়ার কারণে ও আর দলে থাকতে চায়নি। ধারাবাহিক ভাবে কাউকে প্রথম একাদশে না নিলে মানসিক ভাবে আঘাত আসতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন