Virat Kohli

আরও এক নজিরের সামনে বিরাট, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই হতে পারে কোহলির কীর্তি

আরও একটি নজিরের সামনে রয়েছেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই হতে পারে সেই নজির। কী কীর্তি করতে পারেন ভারতীয় ক্রিকেটার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৮:১৩
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আরও এক নজির গড়তে পারেন বিরাট কোহলি। তা-ও আবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে। চতুর্থ ভারতীয় ব্যাটার হিসাবে এই কীর্তি করতে পারেন বিরাট।

Advertisement

টেস্টে এখন বিরাটের রান ৮৮৪৮। ১১৩টি টেস্টে এই রান করেছেন তিনি। আর ১৫২ রান করলে টেস্টে ৯০০০ রান হবে বিরাটের। তেমনটা হলে বিরাট হবেন চতুর্থ ভারতীয় ব্যাটার যিনি টেস্টে ৯০০০ রান করবেন। ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে শুরু হতে চলেছে প্রথম টেস্ট। সেই মাঠেই এই নজির গড়তে পারেন বিরাট।

টেস্টে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান সচিন তেন্ডুলকরের। ২০০টি টেস্টে ৫৩.৭৮ গড়ে ১৫,৯২১ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের এখনকার কোচ রাহুল দ্রাবিড়। ১৬৩টি টেস্টে ৫২.৬৩ গড়ে ১৩,২৬৫ রান করেছেন দ্রাবিড়। তিন নম্বরে সুনীল গাওস্কর। ১২৫টি টেস্টে ৫১.১২ গড়ে ১০,১২২ রান করেছেন প্রাক্তন ওপেনার। তার পরেই রয়েছেন বিরাট।

Advertisement

এক দিনের ক্রিকেটে সচিনের ৪৯টি শতরান টপকেছেন বিরাট। বিশ্বকাপ চলাকালীন নিজের ৫০তম শতরান করেছেন তিনি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে মোট শতরানের নিরিখে এখনও সচিনের থেকে পিছিয়ে রয়েছেন বিরাট। টেস্টে আরও বেশি শতরানের লক্ষ্যে বিরাট। দেশের মাটিতে ইংল্যান্ড সিরিজ়কে পাখির চোখ করতে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন