India vs South Africa

অর্ধশতরান হাতছাড়া হলেও কোচ দ্রাবিড়কে ছাপিয়ে নজির বিরাটের, কোহলির সামনে আর কে কে?

ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিলেন বিরাট কোহলি। কিন্তু ৩৮ রান করে আউট হয়ে যান তিনি। তার মাঝেই অবশ্য কোচ রাহুল দ্রাবিড়ের নজির ছাপিয়ে গিয়েছেন বিরাট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ২০:১১
Share:

সেঞ্চুরিয়নে ভাল শুরু করলেও বড় রান করতে পারলেন না বিরাট কোহলি। ছবি: পিটিআই

ব্যাট করতে নেমে ভারতের ইনিংস টানছিলেন। ভালই খেলছিলেন তিনি। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতির পরেই আউট হয়ে যান বিরাট কোহলি। করেন ৩৮ রান। তার মাঝেই অবশ্য কোচ রাহুল দ্রাবিড়ের নজির ছাপিয়ে গিয়েছেন বিরাট। তাঁর সামনে এখন সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সহবাগ।

Advertisement

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে রানের তালিকায় এত দিন চার নম্বরে ছিলেন বিরাট। ১৪টি টেস্টে ১২৩৬ রান ছিল তাঁর। দ্রাবিড়ের রান ছিল ১২৫২। অর্থাৎ, দ্রাবিড়কে ছাপিয়ে যেতে ১৬ রান দরকার ছিল বিরাটের। তিনি করেছেন ৩৮ রান। এখন সে দেশে ১৫টি টেস্টে ১২৭৪ রান বিরাটের। প্রথম টেস্টে আরও একটি ইনিংস পাবেন বিরাট। সেখানে নিজের রান আরও খানিকটা বাড়িয়ে নিতে পারবেন তিনি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় ব্যাটারদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন সহবাগ। ১৫টি টেস্টে তাঁর রান ১৩০৬। অর্থাৎ, সহবাগকে টপকাতে আরও ৩৩ রান করতে হবে বিরাটকে। চলতি টেস্টের দ্বিতীয় ইনিংসে সেটা করে ফেলতে পারেন তিনি। তা হলেই পৌঁছে যাবেন দ্বিতীয় স্থানে।

Advertisement

তালিকার শীর্ষে রয়েছেন সচিন। দক্ষিণ আফ্রিকার মাটিতে ২৫টি টেস্টে ১৭৪১ রান করেছেন তিনি। সচিনকে টপকাতে ৪৭৮ রান করতে হবে বিরাটকে। এই টেস্টের পরে আর মাত্র একটিই টেস্ট রয়েছে সিরিজ়ে। অর্থাৎ, এই সফরে সচিনের রেকর্ড ভাঙা কঠিন বিরাটের পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন