Rishabh Pant

অবাধ্য ঋষভ প্রকাশ্যে! পাত্তা না দেওয়া পন্থকে কোচিংই করাতেন না রোহিতদের ফিল্ডিং কোচ

প্রথম দিকে পন্থ ছিলেন অত্যন্ত জেদি এবং একগুঁয়ে। নিজের ভুল-ত্রুটি শোধরানোর আগ্রহ ছিল না তাঁর। শুনতেন না কোচের পরামর্শও। বিরক্ত ভারতীয় দলের ফিল্ডিং কোচ পরামর্শ দেওয়াই বন্ধ করে দেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০১
Share:

মহেন্দ্র সিংহ ধোনির অবসরের পর সব ধরনের ক্রিকেটেই উইকেটরক্ষক হিসাবে ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন ঋষভ পন্থ। উইকেট রক্ষার পাশাপাশি ব্যাট হাতেও আগ্রাসী পন্থ। তাঁকে ভরসা করেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা। যদিও একটা সময় পর্যন্ত পন্থকে নিয়ে আশাবাদী ছিলেন না ভারতীয় দলের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। তরুণ পন্থের অবাধ্যতায় অসন্তুষ্ট ছিলেন তিনি।

Advertisement

পন্থ ভারতীয় দলে প্রথম যখন সুযোগ পান, সে সময় উইকেটরক্ষক হিসাবে তেমন দক্ষ ছিলেন না। ব্যাটের হাত ভাল হলেও উইকেটের পিছনে অনেক সহজ ক্যাচও ফেলে দিতেন। প্রচুর বাই রানও দিয়ে দিতেন। ভুল শট খেলে আউট হওয়ারও প্রবণতা ছিল তাঁর। সে সময় পন্থকে অনুশীলন করাতেন শ্রীধর। গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত উইকেটরক্ষক-ব্যাটারের অবাধ্যতা কেমন ছিল, তা জানিয়েছেন শ্রীধর।

শ্রীধর এতটাই বিরক্ত হয়েছিলেন যে, পন্থকে কোচিং করানো প্রায় বন্ধ করে দিয়েছিলেন। তিনি বলেছেন, ‘‘কম বয়সে খুব একগুঁয়ে ছিল পন্থ। কোনও পরামর্শই গুরুত্ব দিত না। ও ভাবত যে ভাবে খেলে ভারতীয় দল পর্যন্ত পৌঁছেছে, সে ভাবেই খেলবে। নিজের খেলা নিয়ে অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিল পন্থ। ওর জেদ কখনও কখনও আমাকেও বিভ্রান্ত করে দিত।’’ তিনি আরও বলেছেন, ‘‘হতাশ হয়ে বা রেগে গিয়ে কাউকে সাহায্য করা যায় না। ঋষভকে পরামর্শ দেওয়ার জন্য আমাকে অন্য উপায় বের করতে হয়েছিল। যাতে ও বুঝতে পারে যে পরামর্শগুলো সত্যিই ওকে এগিয়ে যেতে সাহায্য করবে।’’

Advertisement

পরিস্থিতি এমন পর্যায় পৌঁছে ছিল যে পন্থকে প্রশিক্ষণ দেওয়াই বন্ধ করে দিয়েছিলেন বিরক্ত শ্রীধর। পন্থও তাঁর কাছে অনুশীলন করতে অনীহা প্রকাশ করতেন। শ্রীধর জানিয়েছেন, ফিটনেস নিয়েও যত্নবান ছিলেন না প্রথম দিকের পন্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement