Jofra Archer

Jofra Archer: চোটে কাবু আর্চারকে ৮ কোটিতে কেন কিনল মুম্বই, জবাব দিলেন দলের মালিক

গত বছর ডিসেম্বরে ডান হাতের কনুইয়ে অস্ত্রোপচার হলেও আইপিএলের জন্য নাম নথিভুক্ত করেন আর্চার। নিজের ন্যূনতম দাম রাখেন দু’কোটি টাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১২:২০
Share:

এ বছর আইপিএল-এ খেলতে পারবেন না আর্চার ফাইল চিত্র

আইপিএল নিলামের আগে শেষ মুহূর্তে নাম যোগ হয়েছিল ইংল্যান্ডের জোরে বোলার জোফ্রা আর্চারের। তাঁকে কেনার জন্য বিশেষ নিয়মও করেছিল আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। নিলামের দ্বিতীয় দিনে তাঁকে ৮ কোটি টাকায় কিনে নেয় মুম্বই ইন্ডিয়ান্স। চোটের কারণে এই মরসুম খেলতে পারবেন না আর্চার। তার পরেও তাঁকে এত টাকায় কেনা অবাক করেছে অনেককে। কেন তাঁকে কেনা হল তার জবাব দিলেন মুম্বইয়ের মালিক আকাশ অম্বানী।

Advertisement

নিলামের পরে আকাশ বলেন, ‘‘আমরা জানতাম আর্চারের চোট রয়েছে। এই বছর আমরা ওকে পাব না। কিন্তু যখন ও সুস্থ হয়ে উঠবে তখন যশপ্রীত বুমরার সঙ্গে ওর জুটি বিপক্ষের ঘুম কেড়ে নেবে। সেটা ভেবেই আমরা আর্চারকে কিনেছি। অনেক আলোচনার পরেই আমরা ওকে কিনেছি।’’

নিলামে তাঁকে দলে নিতে মুম্বইকে লড়াই করতে হয়েছে রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে। প্রথমে মুম্বইয়ের সঙ্গে দরাদরি শুরু হয় রাজস্থানের। আর্চারের দাম পাঁচ কোটি টাকায় পৌঁছতে আসরে নামে হায়দরাবাদও। চোটের জন্য এ বারের আইপিএলে আর্চারকে পাওয়া যাবে না, জানা ছিল ফ্র্যাঞ্চাইজিগুলির। তা সত্ত্বেও ইংল্যান্ডের ফাস্ট বোলারকে দলে নিতে মরিয়া ছিল একাধিক ফ্র্যাঞ্চাইজি। শেষ পর্যন্ত অবশ্য বাজিমাত করে মুম্বই।

Advertisement

গত বারের মুম্বই দলে বুমরার সঙ্গী ছিলেন ট্রেন্ট বোল্ট। তিনি এ বার নেই। তাই তাদের এক জন বিদেশি জোরে বোলারের প্রয়োজন ছিল। অবশ্য আর্চারকে নিলেও এই বছর তাঁকে পাওয়া যাবে না। সেই কারণেই ড্যানিয়েল স্যামসের মতো জোরে বোলারকে কিনেছে তারা।

গত বছর ডিসেম্বরে ডান হাতের কনুইয়ে অস্ত্রোপচার হলেও আইপিএলের জন্য নাম নথিভুক্ত করেন আর্চার। নিজের ন্যূনতম দাম রাখেন দু’কোটি টাকা। সব ঠিক থাকলে ২০২৩ এবং ২০২৪-এর আইপিএলে পাওয়া যাবে তাঁকে। সে কথা মাথায় রেখেই নিলামের তালিকায় আর্চারের নাম রাখতে বিসিসিআইকে অনুরোধ করে ইসিবি। তাঁকে এত দাম দিয়ে কেনায় অবাক হয়েছেন আর্চার নিজেও। টুইটারে বিষ্ময় প্রকাশ করেছেন তিনি। কিছু লেখেননি। শুধু বড় বড় চোখের ইমোজি পোস্ট করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন