RCB

IPL 2022: আইপিএল-এ কোহলীর দলেই ফের খেলতে চাইছেন চহাল

বেশ কয়েক বছর নিলাম নিয়ে ভাবতেই হয়নি চহালকে। এ বার তাঁকে রাখেনি আরসিবি। তাই নিলামে উঠবেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১১:২৭
Share:

বেশ কয়েক বছর নিলাম নিয়ে ভাবতেই হয়নি চহালকে। —ফাইল চিত্র

কত টাকা চাই আগেই জানিয়েছিলেন, এ বার আইপিএল-এ কোন দল চাই সেটাও বলে দিলেন যুজবেন্দ্র চহাল। শেষ আট বছর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলা ভারতীয় স্পিনার ফের সেই দলেই ফিরতে চাইছেন। তবে তিনি জানেন নিলামে যে কোনও দলই কিনে নিতে পারে তাঁকে।

বেশ কয়েক বছর নিলাম নিয়ে ভাবতেই হয়নি চহালকে। এ বার তাঁকে রাখেনি আরসিবি। তাই নিলামে উঠবেন তিনি। চহালের ন্যূনতম দাম দুই কোটি টাকা। রবিচন্দ্রন অশ্বিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “বিরাটকে আমি অনূর্ধ্ব ১৫ থেকে চিনি। উত্তরাঞ্চলের হয়েও আমরা এক বছর খেলেছি। ২০১৪ সালে যখন আরসিবি-তে আসি, তখন আমি মাঠেও খুব চাপে ছিলাম।” সেই সময় বিরাট তাঁকে সাহায্য করেছিলেন। চহাল বলেন, “বিরাট কভারে থাকত, খুব আক্রমণাত্মক ছিল ও। আমি বয়সে ছোট ছিলাম, ভুল করলে ও খুব রেগে যেত। সেই জন্য ২০১৪ সালে যখনই উইকেট পেতাম, ব্যাটারের দিকে দৌড়ে যেতাম। দু-তিন বার এমন ঘটে। কোচ ড্যানিয়াল ভেত্তরিকে ম্যাচ রেফারি জানান। তিনি আমাকে বলেন, ‘তোমার মধ্যে সম্ভাবনা রয়েছে, কিন্তু তোমাকে এই একটা জিনিস পাল্টাতে হবে। তুমি যদি উইকেট নিয়ে দৌড়াতে চাও, তা হলে কভার্সের দিকে যাও। ও দিকে বিরাট থাকবে, ওকে যা খুশি বল, বিরাট কিছু মনে করবে না।”

Advertisement

চহাল জানিয়েছেন বিরাটের থেকে যে ভাবে সাহায্য পেয়েছেন তিনি, তা অন্য কারও থেকে পাননি। বিরাট তাঁকে নিজের মতো বল করতে দিয়েছেন। রান দিয়ে ফেললেও পাশে থেকেছেন। এ বছর যদিও আরসিবি-কে নেতৃত্ব দেবেন না বিরাট, তবু এই দলেই খেলতে চাইছেন চহাল। তিনি বলেন, “আরসিবি-তে আট বছরের সময়টা ছিল মনে রাখার মতো। গত বারের মতো এ বার আমাকে রেখে দেয়নি ওরা, তাই যে দল বেশি টাকা দেবে তার হয়েই খেলব। একজন পেশাদার ক্রিকেটার হিসাবেই সেটাই উচিত।”

মুম্বই ইন্ডিয়ান্স থেকে আরসিবি-তে আসেন চহাল। ১১৩টি ম্যাচে লাল জার্সিধারীদের হয়ে ১৩৮টি উইকেট নিয়েছেন তিনি। আরসিবি-তে ফিরতে চাইলেও যে দল তাঁকে তাদের হয়েই ১০০ শতাংশ দিতে তৈরি চহাল। তিনি বলেন, “অবশ্যই আরসিবি-র হয়ে খেলতে চাই। তবে অন্য কোনও দলে গেলেও আমার খারাপ লাগবে না। সবাইকেই নতুন দল তৈরি করতে হবে। যে দলই নিক, আমার কোনও অসুবিধা নেই। নিজের ১০০ শতাংশই দেব আমি। তবে নতুন দলে গেলে মানিয়ে নিতে একটু সময় লাগবে।”

Advertisement

ভারতীয় দলে সুযোগ পাওয়া পিছনে আইপিএল-এর ভূমিকাকেই গুরুত্ব দিয়েছেন চহাল। আরসিবি-র হয়ে তাঁর সাফল্যই ভারতীয় দলে জায়গা করে দিয়েছে বলে মনে করেন তিনি। ২০১৮ সালে নিলামে তাঁকে আরটিএম (রাইট টু ম্যাচ) কার্ড ব্যবহার করে রেখে দেয় আরসিবি। ভীষণ খুশি হয়েছিলেন চহাল। এ বার যদিও আরটিএম কার্ড নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন