MS Dhoni

এ বারের আইপিএলে কি অচেনা ধোনি? অধিনায়কের অনুশীলনে বিস্মিত সতীর্থরাও

গত বছর চেন্নাইয়ের ফল ভাল হয়নি। এ বার তাই প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছেন না ধোনি। সারা বছর ক্রিকেটের মধ্যে না থাকা অধিনায়ক বাড়তি পরিশ্রম করছেন অনুশীলনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৭:৩৭
Share:

চেন্নাইয়ের অনুশীলনে চমক ধোনির, বিস্মিত সতীর্থরাও। —ফাইল ছবি।

তিন সপ্তাহ আগে আইপিএলের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এ বারও তাঁর কাঁধে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব। গত মরসুমে ফল ভাল হয়নি চেন্নাইয়ের। তাই প্রস্তুতিতে ফাঁক রাখতে চাইছেন না ধোনি। নিজেও বাড়তি পরিশ্রম করছেন অনুশীলনে।

Advertisement

এখন আর সারা বছর ক্রিকেটের মধ্যে থাকেন না ধোনি। খেলেন শুধু আইপিএল। তাই আইপিএলের জন্য প্রস্তুতি শিবিরে একটু বাড়তি পরিশ্রম করছেন ধোনি। এ বারের আইপিএলের পর ২২ গজকে পাকাপাকি ভাবে বিদায় জানাতে পারেন ক্রিকেটার ধোনি। হয়তো সে জন্য নিজেকে সব রকম ভাবে মেলে ধরতে চাইছেন ক্রিকেটপ্রেমীদের সামনে।

উইকেটরক্ষক বা ব্যাটারের ভূমিকায় তাঁকে দেখতে অভ্যস্ত ক্রিকেটপ্রেমীরা। দু’ক্ষেত্রেই তাঁর দক্ষতা নিয়ে কোনও সংশয় নেই। তবে এ বারের আইপিএলে সম্পূর্ণ অন্য ভূমিকায় দেখা যেতে পারে। যে ভূমিকায় দেখতে ততটা অভ্যস্ত নন তাঁর সতীর্থরাও। ধোনির প্রস্তুতিতে রয়েছে চমক। চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে সিএসকের নেটে দেখতে পাওয়া যাচ্ছে বোলার ধোনিকে। দলের অনুশীলনে মাঝে মধ্যেই বল করছেন ধোনি। কিপিং, ব্যাটিংয়ের পাশাপাশি ঝালিয়ে নিচ্ছেন বোলিং দক্ষতা।

Advertisement

খুব বেশি না হলেও আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছিল বোলার ধোনিকে। ২০০৯ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি উইকেটও পেয়েছিলেন তিনি। আউট করেছিলেন ট্র্যাভিস ডাওলিনকে। টেস্ট এবং এক দিনের আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ধোনি বল করেছিলেন ১৩২টি। টেস্টে কোনও উইকেট নেই তাঁর। আগামী আইপিএলে কি তা হলে আবার দেখা যাবে বোলার ধোনিকে? ধোনি নিজে কিছু বলেননি এখনও। সিএসকের পক্ষ থেকেও তেমন কিছু বলা হয়নি। তবু নেটে প্রায়শই ধোনির বোলিং অনুশীলন আগ্রহ বাড়াচ্ছে ক্রিকেটপ্রেমীদের। সিএসকে কর্তৃপক্ষও ধোনির বোলিং অনুশীলনের ভিডিয়ো ভাগ করে নিচ্ছে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে।

আগামী ৩১ মার্চ শুরু হবে আইপিএল। প্রথম দিন গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সের মুখোমুখি হবে ধোনির চেন্নাই। গত বছর ভাল ফল হয়নি চেন্নাই ফ্র্যাঞ্চাইজ়ির। পয়েন্ট তালিকায় ন’নম্বরে শেষ করেছিল তারা। ১৪টি ম্যাচ খেলে মাত্র চারটি ম্যাচে জিতেছিলেন ধোনিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন