Shreyas Iyer

নেতৃত্ব গেল, শ্রেয়সকে কি রাখবে কলকাতা? প্রাক্তন অধিনায়ককে নিয়ে কী করবে, জানাল কেকেআর

সোমবার কেকেআর টুইট করে জানিয়ে দিয়েছে নতুন অধিনায়কের নাম। চোট পাওয়া শ্রেয়স আয়ারকে যে সরিয়ে দেওয়া হবে, তা নিশ্চিত ছিল। শ্রেয়স কি আদৌ দলে থাকবেন? ভবিষ্যতে তাঁকে নিয়ে কী ভাবনা, সেটা জানিয়ে দিল কলকাতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৮:৪১
Share:

শ্রেয়সকে নিয়ে আগামী দিনের ভাবনা জানাল কেকেআর। — ফাইল চিত্র

এ বারের আইপিএলে নতুন অধিনায়ক হিসাবে নীতীশ রানার নাম ঘোষণা করে দিল কলকাতা নাইট রাইডার্স। দিল্লির ছেলের উপরেই রাখা হল কলকাতাকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব। কোচ চন্দ্রকান্ত পণ্ডিত ঠিক যেমনটি চেয়েছিলেন। তবে কেকেআরের পোস্ট করা টুইট-বার্তায় বাদ গেলেন না শ্রেয়স আয়ারও। চোট পেয়ে মাঠের বাইরে থাকতে হলেও ভবিষ্যতে তাঁকে নিয়ে কী ভাবনা, সেটাও জানিয়ে দেওয়া হল।

Advertisement

কেকেআরের বার্তায় বেশিটা জুড়েই রয়েছে নীতীশ-স্তুতি। তবে মাঝে একটি বাক্যে লেখা হয়েছে, “আমরা আশাবাদী, চলতি মরসুমে কোনও না কোনও সময়ে শ্রেয়স হয়তো আমাদের দলের হয়ে খেলতে পারবেন।” বার্তাটি পরিষ্কার, শ্রেয়সকে নিয়ে হাল ছাড়তে মোটেই রাজি নয় কলকাতা। যে মুহূর্তে তিনি মাঠে নামার মতো সুস্থ হয়ে উঠবেন, তখনই তাঁকে দলে নেওয়া হবে।

বেশির ভাগ আইপিএলেই দেখা গিয়েছে, শেষ দিকের পাঁচ-ছ’টি ম্যাচ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অনেক হিসেব-নিকেশ বদলে যায় সেই কয়েক দিনে। ম্যাচ জিতে প্লে-অফে ওঠার দৌড় যেমন থাকে, তেমনই খেয়াল রাখতে হয় নেট রান রেটের দিকেও। সেই সময়ের কয়েকটি ম্যাচে শ্রেয়সকে পেলে কলকাতার প্লে-অফে ওঠার সম্ভাবনা জোরালো হবে, যদি না আগেই তারা ভাল খেলে প্লে-অফ কার্যত নিশ্চিত করে ফেলে থাকে।

Advertisement

শ্রেয়স না থাকায় ভারতীয় দল যে রকম ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনই কলকাতারও বিপদ। মাঝের সারিতে ভরসার নাম ছিলেন মুম্বইয়ের এই ব্যাটার। দিল্লি থেকে হাড্ডাহাড্ডি লড়াই করে নিলামে তাঁকে কেনার পিছনে উদ্দেশ্যই ছিল অধিনায়ক বানানো। সেটাই করা হয়। কিন্তু এক মরসুম নেতৃত্ব দিয়ে কলকাতার হয়ে বিরাট কিছু করতে পারেননি শ্রেয়স। দল গত বার প্লে-অফে উঠতে পারেনি। শ্রেয়স নিজেও আহামরি খেলতে পারেননি। বরং বার বার প্রশ্নের মুখে পড়েছে তাঁর দল নির্বাচন এবং ব্যাটিং অর্ডারে বদল।

কয়েক মরসুম আগে দিল্লি ক্যাপিটালস দলেও নেতা ছিলেন শ্রেয়স। ২০২০-তে দলকে ফাইনালে তোলেন। পরের মরসুমে চোট পাওয়ায় আর খেলতে পারেননি তিনি। অধিনায়ক করা হয় ঋষভ পন্থকে। ভারতের উইকেটকিপার দুর্দান্ত নেতৃত্ব দেওয়ায় তাঁকেই অধিনায়ক রেখে দেয় দিল্লি। রাগে, অভিমানে শ্রেয়স দিল্লি ছেড়ে যোগ দেন কলকাতায়। ফিরে পান অধিনায়কত্বের দায়িত্ব। আবার সেই চোট আইপিএল থেকে হয়তো ছিটকে দিল শ্রেয়সকে। নীতীশ এ বার যদি কলকাতাকে ভাল নেতৃত্ব দেন, তা হলে আগামী দিনে শ্রেয়সের ভবিষ্যৎ কী হতে চলেছে তা এখনই বলা মুশকিল।

শ্রেয়স সত্যিই যদি এই আইপিএলে খেলতে পারেন, তা হলে নীতীশের থেকে দায়িত্ব কেড়ে তাঁকেই নেতা বানানো হবে কিনা, সেটা স্পষ্ট নয়। কলকাতার বার্তায় এটা বলা হয়নি যে পুরো মরসুমেই অধিনায়ক থাকবেন নীতীশ। বলা হয়েছে, শ্রেয়সের অনুপস্থিতিতে দায়িত্ব সামলাবেন তিনি। অর্থাৎ শ্রেয়স দলে ফিরলে যাতে তাঁকে অধিনায়ক করা যায়, সেই রাস্তা খোলা রাখা হয়েছে। এখন পুরোটাই নির্ভর করছে নীতীশের সাফল্যের উপর। তিনি দারুণ নেতৃত্ব দিলে শ্রেয়স নেতার দায়িত্ব পরের দিকে ফিরে পাবেন কিনা, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন