Umran Malik

উমরানকে নিয়ে নারদ-নারদ! ভারত-পাক বাগ্‌যুদ্ধ চলছে কাশ্মীরি পেসারকে নিয়ে

২০১৫ সালের এক দিনের বিশ্বকাপে সোহেলের সঙ্গে কথা কাটাকাটি হয়েছিল বিরাট কোহলির। পাকিস্তানের প্রাক্তন পেসার সোহেল এ বার উমরানকে নিয়ে মন্তব্য করলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ২১:০০
Share:

উমরান নিয়মিত ১৫০-১৫৫ কিলোমিটার গতিতে বল করছেন। —ফাইল চিত্র

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে নাকি উমরান মালিকের মতো বোলার একাধিক আছে। সোহেল খানের এই বক্তব্য নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। যার উত্তর দিলেন ইরফান পাঠান। ভারতের বাঁহাতি পেসার সোহেলের বক্তব্যকে পাত্তাই দিতে চান না।

Advertisement

২০১৫ সালের এক দিনের বিশ্বকাপে সোহেলের সঙ্গে কথা কাটাকাটি হয়েছিল বিরাট কোহলির। পাকিস্তানের প্রাক্তন পেসার সোহেল এ বার উমরান প্রসঙ্গে বলেন, “উমরানের মতো পেসার আমাদের ঘরোয়া ক্রিকেটে ভর্তি।” এমন মন্তব্য ইরফানকে নিয়ে করেছিলেন জাভেদ মিয়াঁদাদ। পরবর্তী সময়ে পাকিস্তানে খেলতে গিয়ে তাদের অবস্থা খারাপ করে দিয়েছিলেন ইরফান। উমরান নিয়মিত ১৫০-১৫৫ কিলোমিটার গতিতে বল করছেন। সোহেল বলতে চেয়েছেন, পাকিস্তানের একাধিক বোলার এই গতিতে বল করতে পারেন।

এই প্রসঙ্গে উত্তরও দিয়েছেন ইরফান। তিনি বলেন, “এমন মন্তব্য করে এরা নিজেদের নাম প্রচারে আনতে চায়। এদের পাত্তা দেওয়ার কোনও প্রয়োজন নেই।” ২০০৩-০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বল করে নজর কেড়েছিলেন ইরফান। সেই সময় পাকিস্তান দলের কোচ ছিলেন মিয়াঁদাদ। তিনি বলেছিলেন, “ইরফানের মতো পেসার পাকিস্তানের প্রতিটা রাস্তায় পাওয়া যায়।” সেই সময় ইরফান কোনও উত্তর দেননি। ১৯ বছরের ইরফান পাকিস্তানে গিয়ে ৩টি টেস্টে ১২টি উইকেট নেন। ভারত সিরিজ় জেতে ২-১ ব্যবধানে।

Advertisement

৩ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতিবেগে বল করেছেন জম্মু-কাশ্মীরের ছেলে। সেই বলে উইকেটও নিয়েছেন। ভারতীয় বোলার হিসাবে নজির গড়েছিলেন উমরান। যা ভেঙে দেন শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে। সেই ম্যাচে উমরান বল করেন প্রতি ঘণ্টায় ১৫৬ কিলোমিটার গতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন