Sourav Ganguly

বোর্ড সভাপতি হওয়ার দৌড়ে কেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের থেকে অনেকটা এগিয়ে জয় শাহ

সৌরভ কি আবার বোর্ড সভাপতি হতে পারবেন? এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে সেই সম্ভাবনা ক্রমশ কমছে। এর পিছনের কারণ বিশ্লেষণ করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১১:০৮
Share:

চিন্তা কি বাড়ছে সৌরভের? ফাইল চিত্র

সুপ্রিম কোর্টের রায়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিরাট স্বস্তি পেয়েছে। এই রায় অনুযায়ী বোর্ড সভাপতি হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব হিসাবে জয় শাহের মেয়াদ আরও তিন বছর বাড়ার ক্ষেত্রে আইনগত কোনও বাধা নেই। কিন্তু এর পর সময় যত গড়াচ্ছে, তত যে প্রশ্নটা উঠছে, সৌরভ কি আবার বোর্ড সভাপতি হতে পারবেন? এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে সেই সম্ভাবনা ক্রমশ কমছে। এর পিছনে রয়েছে দু’টি কারণ।

Advertisement

এক, সভাপতি হওয়ার দৌড়ে জয় অনেকটাই এগিয়ে আছেন। শেষ মুহূর্তে কোনও নাটকীয় পরিবর্তন না হলে তাঁরই সভাপতি হওয়ার সমূহ সম্ভাবনা। কারণ, এ বার সভাপতি হতে না পারলে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী তাঁকে আরও ছ’বছর অপেক্ষা করতে হবে। ৩৩ বছর বয়সি জয় স্বাভাবিক ভাবেই সেটা চাইবেন না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুত্র জয় এ বারই ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ পদে বসতে চাইবেন। ছ’বছর পরে বোর্ডের রাজনীতি কোন খাতে বইবে, দেশের রাজনীতিই বা কোথায় গিয়ে দাঁড়াবে, কেন্দ্রে বিজেপি সরকার তখনও থাকবে কি না, তার পুরোটাই অনিশ্চিত। স্বাভাবিক ভাবেই জয় নিজেকে এই চরম অনিশ্চয়তার মধ্যে ফেলতে চাইবেন না।

দুই, ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে পাওয়া খবরে জানা গেল, এখনই বোর্ডের নির্বাচন হলে ১৫টি রাজ্য সংস্থা চোখ-কান বুজে জয়কে ভোট দেবে। এর মধ্যে ১৩টি বিজেপি শাসিত রাজ্য আছে। এ ছাড়াও কেন্দ্রীয় সরকারের হাতে থাকা রেল, সার্ভিসেস এবং ইউনিভার্সিটির ভোটও জয় পাবেনই। ফলে প্রায় সব ভোটই জয়ের পকেটে। ফুটবল ফেডারেশনের নির্বাচনে ভাইচুং ভুটিয়ার অবস্থা যেরকম হয়েছিল (মাত্র একটি ভোট পেয়েছিলেন), বোর্ডের নির্বাচনে দাঁড়ালে সৌরভের অবস্থাও সেরকমই হওয়ার সম্ভাবনা।

Advertisement

সৌরভ নিজেও হয়তো এগুলি জানেন। সুপ্রিম কোর্টের রায়ে তাঁর সভাপতি হতে কোনও বাধা না থাকলেও সেই কারণেই হয়তো তিনি তেমন উচ্ছ্বাস প্রকাশ করেননি। মামলার নিষ্পত্তি হয়ে যাওয়ার পরেও তিনি বলেছেন, ‘‘এটি আদালতের বিচারাধীন বিষয়। ফলে এই নিয়ে এখনই কিছু বলতে চাই না।’’ হয়তো এড়িয়েই যেতে চেয়েছেন বিষয়টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন