IPL 2023

মোবাইলে বিশ্বকাপ ফুটবল নিখরচায়, আইপিএল দেখতে কত টাকা লাগবে? নেট খরচই বা কত হবে?

মোবাইলে ফুটবল বিশ্বকাপ দেখতে কোনও খরচ হয়নি। আইপিএল দেখতে কত টাকা লাগবে? কত পরিমাণ নেট খরচ হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৯:৪৩
Share:

মোবাইলে ফুটবল বিশ্বকাপ দেখতে কোনও খরচ হয়নি। আইপিএল দেখতেও কোনও টাকা লাগবে না। —ফাইল চিত্র

মার্চের শেষে বা এপ্রিলের শুরুতে হবে আইপিএল। যে কোটিপতি লিগ দেখানোর দায়িত্ব রয়েছে ডিজনি স্টার এবং ভায়াকম ১৮-র উপর। টিভি স্বত্ব কিনেছে স্টার। মোবাইলে খেলা দেখাবে ভায়াকম। তাদের অ্যাপ জিয়োসিনেমাতে খেলা দেখা যাবে। ফুটবল বিশ্বকাপ দেখিয়েছিল জিয়োসিনেমা। জিয়োসিনেমা অ্যাপটি রিল্যায়ান্সের। তারাই দেখাবে আইপিএল।

Advertisement

মোবাইলে ফুটবল বিশ্বকাপ দেখতে কোনও খরচ হয়নি। আইপিএল দেখতেও কোনও টাকা লাগবে না। বিনামূল্যেই মোবাইলে আইপিএল দেখা যাবে। এর ফলে বিপুল পরিমাণে নেট খরচ হবে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে ওই সময়ে ১০ থেকে ১৫ শতাংশ নেট বেশি খরচ হবে। ভারতে ৫জি নেটওয়ার্ক চালু হয়েছে। যার জন্য খেলা দেখতে কোনও সমস্যা হওয়ার কথা নয় সাধারণ মানুষের। খেলা দেখার মাঝে বিঘ্ন ঘটার মতো সমস্যা হবে না। বহু মানুষ এখন আইপিএল মোবাইলে দেখেন। তাঁদের জন্য এই সুবিধা রয়েছে।

আইপিএলের ম্যাচ যে সময় হচ্ছে, সেই সময় টিভির সামনে না থাকলে অনেক মানুষই মোবাইলে খেলা দেখেন। বিনামূল্যে খেলা দেখানো হলে সেই সংখ্যা আরও বেড়ে যাওয়াটাই স্বাভাবিক। দর্শক সংখ্যা বাড়লে নেট খরচও বাড়বে। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ের এক বিশ্লেষক বলেন, “১০ থেকে ১৫ শতাংশ নেট খরচ বাড়বে। এক দিনে কেউ যদি আইপিএলের দু’টি ম্যাচ দেখেন, তা হলে ৩-৪ জিবি নেট খরচ হতে পারে।”

Advertisement

গত বারের মতো এ বারেও বেশির ভাগ দিনে দু’টি করে ম্যাচ হতে পারে। সেই আইপিএলের ২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম। ৫ বছরের জন্য দায়িত্বে তারা। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি টাকা করে। এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন