KL Rahul

KL Rahul: নেতৃত্বের দক্ষতা নিয়ে আত্মবিশ্বাসী, দলের সবাই আমাকে নিয়ে খুশি, বললেন কেএল রাহুল

দক্ষিণ আফ্রিকা সফর রাহুলের কাছে একেবারেই অন্যরকম ছিল। সীমিত ওভারের ক্রিকেটে এর আগে কখনও নেতৃত্ব দেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৮:২৭
Share:

গত একটা সপ্তাহ একেবারেই ভালো যায়নি কেএল রাহুলের কাছে। ফাইল ছবি

গত একটা সপ্তাহ একেবারেই ভালো যায়নি কেএল রাহুলের কাছে। আইপিএল-এর নতুন দল লখনউ সুপার জায়ান্টসের হয়ে ১৭ কোটি টাকায় সই করেছেন ঠিই। কিন্তু ভারতের টেস্ট দলই হোক বা সীমিত ওভারের দল, অধিনায়ক হিসেবে খালি হাতেই ফিরতে হয়েছে তাঁকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বিরাট কোহলীর অনুপস্থিতিতে অধিনায়কত্ব করেছিলেন রাহুল। সেখানে হারতে হয়েছে। এরপর এক দিনের সিরিজের তিনটে ম্যাচেই হারতে হয়েছে। এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে রাহুল জানালেন, এই হার তাঁর কাছে বিরাট শিক্ষা।

Advertisement

রাহুল বলেছেন, “এই মুহূর্তে আমাদের সামনে দুটো বিশ্বকাপ রয়েছে। সেটাই আমাদের নজরে। কী ভাবে ভুল থেকে শিক্ষা নিয়ে কাজ করতে হবে এবং দল হিসেবে আরও উন্নতি করতে হবে সেটা শেখার চেষ্টা করছি। গত চার-পাঁচ বছরে আমরা খুব ভাল ক্রিকেট খেলেছি। কিন্তু এই মুহূর্তে একটু হলেও সীমিত ওভারের খেলায় পরিবর্তন হওয়া দরকার। দলের মধ্যে সেটা নিয়েই কথা হয়েছে। হারের পেছনে এটাকে অজুহাত হিসেবে খাড়া করছি না। কিন্তু দল হিসেবে আমরা উন্নতি করছি এটা বলতে পারি।”

দক্ষিণ আফ্রিকা সফর রাহুলের কাছে একেবারেই অন্যরকম ছিল। সীমিত ওভারের ক্রিকেটে এর আগে কখনও নেতৃত্ব দেননি। শুধুমাত্র আইপিএল-এ পঞ্জাব কিংসকে দু’বছর নেতৃত্ব দিয়েছেন। একমাত্র প্রথম শ্রেণির ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন ২০১৯-এর জানুয়ারিতে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে। ভারত ‘এ’ দলের অধিনায়ক ছিলেন রাহুল।

Advertisement

জাতীয় দলে প্রথম অধিনায়কত্ব প্রসঙ্গে তিনি বলেছেন, “প্রথম বার জাতীয় দলকে নেতৃত্ব দিলাম। দুর্দান্ত লাগল। এটাও জানি যে হার থেকে অনেক শিক্ষা নেওয়া যায় এবং আরও শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়ানো যায়।” নিজের নেতৃত্বের দক্ষতা নিয়ে আত্মবিশ্বাসী রাহুল। বলেছেন, “নিজের নেতৃত্ব নিয়ে আমি আত্মবিশ্বাসী এবং সতীর্থদের থেকে সেরাটা বের করে আনতে পারি। আমি জানি দলের হয়ে, দেশের হয়ে বা ফ্র্যাঞ্চাইজির হয়ে ভালো নেতৃত্ব দিতে পারি। ফলাফল দিয়ে নিজের বিচার করি না। নেতা হিসেবে কিছু জায়গায় ঠিক সিদ্ধান্ত নেওয়া আমার দায়িত্ব। যে ভাবে কাজ করছি তা নিয়ে আমি খুশি। তবে দলের প্রত্যেকে যে আমার নেতৃত্বে খুশি, এটাই কাছে সব থেকে বড় পাওনা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন