ICC ODI World Cup 2023

মুম্বইয়ের পিচ বিতর্ক এ বার আমদাবাদে, আসরে অস্ট্রেলিয়া, ফাইনালের আগে শুরু ভারতকে খোঁচা দেওয়া

মুম্বইয়ে ভারত বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচের আগে ওয়াংখেড়ের পিচ নিয়ে অনেক বিতর্কই হয়েছে। ফাইনালের আগে সেই অস্ত্রে ভারতকে আক্রমণ করে চাপের খেলা শুরু করে দিলেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৭:৪৩
Share:

আমদাবাদের পিচ দেখছেন রোহিত। ছবি: পিটিআই।

মুম্বইয়ে ভারত বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচের আগে ওয়াংখেড়ের পিচ নিয়ে অনেক বিতর্কই হয়েছে। তরতাজা পিচের বদলে ইচ্ছাকৃত ভাবে পুরনো পিচে খেলানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। ফাইনালের আগে সেই অস্ত্রে ভারতকে আক্রমণ করে চাপের খেলা শুরু করে দিলেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। নতুন করে পিচ বিতর্ক উস্কে দিয়েছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ২০০৩ সালের পর আবার ফাইনালে মুখোমুখি দুই দেশ। ভারতের ক্রিকেটপ্রেমীদের মুখে বদলার সুর। তার আগেই দক্ষিণ আফ্রিকা ম্যাচ শেষে পিচ বিতর্কে কথা বলেছেন স্টার্ক। স্পিন বোলিংয়ের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার দুর্বলতার কথা মনে করিয়ে দেওয়া হয়েছিল ম্যাচের পর। স্টার্কের উত্তর, “আমরা এখনও জানি না পিচ কেমন হতে চলেছে। কাল (শুক্রবার) আমদাবাদ যাব। তার পর বুঝতে পারব তরতাজা উইকেটে খেলা হবে নাকি পুরনো উইকেটেই।” পিচ বিতর্ক নিয়ে প্রশ্ন না করা হলেও স্টার্ক যে সেই প্রসঙ্গই খুঁচিয়ে দিয়েছেন, এটা তাঁর মন্তব্যেই স্পষ্ট বলে মত ক্রিকেটপ্রেমীদের।

বুধবার সকালে ‘ডেইলি মেল’ সংবাদপত্রে একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেই অনুযায়ী, ভারতে বিশ্বকাপের জন্য পিচ তৈরি করার দায়িত্ব অ্যান্ডি অ্যাটকিনসনের উপর। তাঁর নেতৃত্বে আইসিসি ও বিসিসিআই-এর কয়েক জন পিচ প্রস্তুতকারক সব ম্যাচের উইকেট তৈরি করেন। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-নিউ জ়িল্যান্ড ম্যাচের জন্য একটি অব্যবহৃত পিচ বেছে নিয়েছিলেন অ্যান্ডি। সেই পিচ বদলে একটি ব্যবহৃত পিচে খেলা হবে বলে জানানো হয় রিপোর্টে।

Advertisement

রিপোর্টে আরও বলা হয়, প্রথমে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৬ নম্বর পিচে খেলা হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা বদলে ৭ নম্বর পিচ করা হয়েছে। এই পিচে এর আগে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ও ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ হয়েছে। যে পিচে আগে খেলা হওয়ার কথা ছিল সেখানে ঘাস ছিল। কিন্তু যে পিচে খেলা হওয়ার কথা সেটি খুব মন্থর। মূলত ভারতীয় বোলারদের সুবিধা করে দিতেই নতুন পিচ বেছে নেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। পিচ বদলের কথা হোয়াটস্অ্যাপ করে জানানো হয়ে অ্যন্ডিকে। সেখানে বলা হয়, বিশেষ একটি কারণে ৬ নম্বর পিচের জায়গায় ৭ নম্বর পিচে খেলা হবে। কী কারণ, তার ব্যাখ্যা দেওয়া হয়নি বলেই অভিযোগ।

ভারতের ম্যাচের মাঝেই আইসিসি একটি বিবৃতিতে বলেছে, ‘‘এই ধরনের প্রতিযোগিতার শেষ দিকে পিচে বদল স্বাভাবিক ব্যাপার। আগেও এই ঘটনা দেখা গিয়েছে। আয়োজক দেশের যে মাঠে খেলা হচ্ছে, সেই মাঠের পিচ প্রস্তুতকারকের পরামর্শে বদল হতে পারে। আইসিসির পিচ প্রস্তুতকারককে এই বিষয়ে জানানো হয়েছে। পিচ বদল হলে যে সেই পিচে খেলা ভাল হবে না তার কোনও কারণ নেই।’’ বিবৃতিতে আরও জানানো হয়েছে, ‘‘কোন পিচে খেলা হবে সেই পিচ বেছে নেওয়া ও তার পর তা তৈরি করার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সংস্থা ও সেই সংস্থার পিচ প্রস্তুতকারকের। এ ক্ষেত্রে সেই দায়িত্ব মুম্বই ক্রিকেট সংস্থার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন