MS Dhoni

MS Dhoni: আমন্ত্রণ পাননি কোচ, তাই গোটা দলকে অনুষ্ঠানে যেতে দেননি অধিনায়ক ধোনি

২০০৭ সালে ভারতীয় দলের কোচ হিসেবে যোগ দেন গ্যারি। তাঁর হাত ধরেই ২০০৮ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বার টেস্টে এক নম্বর দল হয় ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১০:৩১
Share:

মহেন্দ্র সিংহ ধোনি ফাইল চিত্র।

ভারতের বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কার্স্টেনের সঙ্গে তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির ভাল সম্পর্কের কথা ক্রিকেট মহলে সবাই জানে। সেই গ্যারির জন্য একটা গোটা অনুষ্ঠান বাতিল করেছিলেন ধোনি। যেতে দেননি দলের কোনও সদস্যকে। সেই ঘটনার কথা জানিয়েছেন গ্যারি নিজেই।

Advertisement

সম্প্রতি ইউটিউবে একটি সাক্ষাৎকারে ধোনির সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে বলতে গিয়ে পুরনো কথা টেনে আনেন গ্যারি। তিনি বলেন, ‘‘বিশ্বকাপের ঠিক আগে বেঙ্গালুরুতে একটি বিমান প্রশিক্ষণ স্কুলের অনুষ্ঠানে ভারতীয় দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সবাই সেখানে যাওয়ার জন্য মুখিয়ে ছিল। কিন্তু অনুষ্ঠানের দিন সকালে জানানো হয়, আমি, প্যাডি আপটন ও এরিক সিমন্স সেখানে যেতে পারব না। নিরাপত্তার জন্যই এই সিদ্ধান্ত নেন উদ্যোক্তারা। তার পরেই ধোনি জানিয়ে দেয়, আমরা না গেলে গোটা দল অনুষ্ঠানে যাবে না।’’

তাঁদের যে সম্মান ধোনি করেছিলেন তা কোনও দিন ভুলতে পারবেন না বলে জানিয়েছেন গ্যারি। তিনি বলেন, ‘‘আমি কোনও দিন সে কথা ভুলতে পারব না। ধোনি বলেছিল, ওরা আমাদের দলের সদস্য। তাই যদি ওরা না যেতে পারে তা হলে আমরাও কেউ যাব না।’’

Advertisement

২০০৭ সালে ভারতীয় দলের কোচ হিসেবে যোগ দেন গ্যারি। তাঁর হাত ধরেই ২০০৮ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বার টেস্টে এক নম্বর দল হয় ভারত। তবে কোচ হিসাবে তাঁর সব থেকে বড় সাফল্য ২০১১ সালের এক দিনের বিশ্বকাপ। ২৮ বছরের খরা কাটিয়ে ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ভারত। বিশ্বকাপের পরেই কোচের পদ ছাড়েন গ্যারি। যদিও পরে আইপিএল-এ কোচিং করতে দেখা গিয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন