ICC World Cup 2023

নিউ জ়িল্যান্ডকে আটকাতে পারল না আফগানিস্তান, ভারতকে টপকে শীর্ষে কিউয়িরা

ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিয়েছিল আফগানিস্তান। কিন্তু নিউ জ়িল্যান্ডকে আটকাতে পারলেন না রশিদেরা। বুধবার আফগানেরা হারলেন ১৪৯ রানের ব্যবধানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ২১:০১
Share:

বিশ্বকাপে অপ্রতিরোধ্য দেখাচ্ছে নিউ জ়িল্যান্ডকে। ছবি: আইসিসি।

নিউ জ়িল্যান্ডের জয় রথ থামাতে পারল না আফগানিস্তান। ইংল্যান্ড ম্যাচের মতো চমক দেখাতে পারলেন না হাসমতউল্লা শাহিদিরা। নিউ জ়িল্যান্ডের ৬ উইকেটে ২৮৮ রানের জবাবে আফগানদের ইনিংস শেষ হল ১৩৯ রানে। ১৪৯ রানে হারল আফগানিস্তান। চার ম্যাচে আট পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে চলে গেল কিউয়িরা। ভারতকে টপকে গেলেন তাঁরা।

Advertisement

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শাহিদি। কিন্তু জস বাটলারদের বিরুদ্ধে তাঁর দলের বোলারের যেমন পারফরম্যান্স করেছিলেন, চেন্নাইয়ের ২২ গজে তেমন পারলেন না। অথচ এমএ চিদম্বরম স্টেডিয়ামের উইকেট স্পিনারদের সহায়ক হিসাবেই পরিচিত। সেখানে রশিদ খান, মহম্মদ নবিরা নিউ জ়িল্যান্ডের ব্যাটারদের চাপে ফেলে দেবেন বলে মনে করা হয়েছিল। কিন্তু আফগান অধিনায়ক প্রথমে ফিল্ডিং নিয়ে সেই সম্ভাবনা কার্যত নষ্ট করে দেন।

নিউ জ়িল্যান্ডের অন্যতম ওপেনার ডেভন কনওয়ে (২০) রান না পেলেও অন্য ওপেনার উইল ইয়ং সাবলীল ব্যাটিং করলেন। ৪টি চার এবং ৩টি ছয়ের সাহায্যে তিনি করলেন ৫৪ রান। তিন নম্বরে নামা রাচিন রবীন্দ্র এবং চার নম্বরে নামা ড্যারিল মিচেল (১) দ্রুত সাজঘরে ফেরায় কিছুটা চাপ তৈরি হয় নিউ জ়িল্যান্ডের ইনিংসে। তবে পঞ্চম উইকেটে অধিনায়ক টম লাথাম এবং গ্লেন ফিলিপসের ১৪৪ রানের জুটি তাদের ভাল জায়গায় পৌঁছে দেয়। লাথাম করেন ৭৪ বলে ৬৮ রান। মারলেন ৩টি চার এবং ২টি ছয়। ফিলিপসের ব্যাট থেকে এল ৮০ বলে ৭১ রানের ইনিংস। নিজের ইনিংসটি তিনি সাজালেন ৪টি চার এবং ৪টি ছক্কা দিয়ে। শেষ দিকে মার্ক চ্যাপম্যান ১২ বলে ২৫ রানের ইনিংস খেললেন ২টি চার এবং ১টি ছয়ের সাহায্যে। আফগান বোলারদের মধ্যে সফলতম নবীন উল হক ৪৮ রানে ২ উইকেট নিলেন। ৫৬ রানে ২ উইকেট আজ়মাতুল্লা ওমরজাইয়ের। ১টি করে উইকেট পেলেন রশিদ এবং মুজিব উর রহমান। এ দিন বেশ কয়েকটি সহজ ক্যাচ ফেলেছেন আফগানিস্তানের ক্রিকেটারেরা। তাঁদের ফিল্ডিং এক দমই প্রত্যাশিত মানের হয়নি।

Advertisement

জয়ের জন্য ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা আফগানিস্তানের ইনিংস কোনও সময়ই দানা বাঁধল না। নিয়মিত ব্যবধানে উইকেট হারালেন তাঁরা। ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যান আগের ম্যাচেই চমক দেখানো আফগানেরা। বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সেই চাপ আর সামাল দিতে পারলেন না তাঁরা। দলের পক্ষে সর্বোচ্চ রান করলেন রহমত শাহ। তাঁর ৬২ বলে ৩৬ রানের ইনিংসে রয়েছে ১টি বাউন্ডারি। এ ছাড়া ওমরজ়াই করলেন ৩২ বলে ২৭ রান। এবং ২১ বলে ১৯ রান করে অপরাজিত থাকলেন ইকরাম আলিখিল। ৩৪.৪ ওভারেই শেষ হয়ে গেল আফগানদের প্রতিরোধ।

নিউ জ়িল্যান্ডের সফলতম বোলার লকি ফার্গুসন ১৯ রানে ৩ উইকেট নিলেন। ৩৯ রান খরচ করে ৩ উইকেট মিচেল স্যান্টনারের। ১৮ রান দিয়ে ২ উইকেট ট্রেন্ট বোল্টের। ১টি করে উইকেট পেলেন ম্যাট হেনরি এবং রাচিন। ফার্গুসনের বলে এ দিন শাহিদির দেওয়া ক্যাচ ধরে নজর কাড়লেন স্যান্টনার। আফগান অধিনায়ক ঠিক মতো পুল করতে পারেননি। শূন্যে শরীর ছুড়ে দিয়ে এক হাতে অনবদ্য ক্যাচ নেন কিউয়ি স্পিনার। যা বিশ্বকাপের অন্যতম সেরা ক্যাচ হিসাবে বিবেচিত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন