India vs New Zealand 2022

হার্দিকের ভারতের বিরুদ্ধে দুই অভিজ্ঞ ক্রিকেটার বাদ, দল ঘোষণা নিউজিল্যান্ডের

এক দিনের বিশ্বকাপের আগে হাতে রয়েছে এক বছরেরও কম সময়। তরুণ ক্রিকেটারদের আন্তর্জাতিক ক্রিকেটে দেখে নিতে চায় নিউজ়িল্যান্ড। ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সের ভিত্তিতে দল নির্বাচন হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৭:৩৮
Share:

দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই ভারতের বিরুদ্ধে খেলতে হবে উইলিয়ামসনদের। ছবি: টুইটার।

ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ়ে দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে পাচ্ছে না নিউজ়িল্যান্ড। মার্টিন গাপ্টিলকে দলে রাখেননি নির্বাচকরা। ৩৬ বছরের ব্যাটারের পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে তরুণ ব্যাটার ফিন অ্যালেনকে। দলে রাখা হয়নি অভিজ্ঞ জোরে বোলার ট্রেন্ট বোল্টকেও।

Advertisement

গুরুত্বপূর্ণ ব্যাটার এবং বোলারকে ছাড়াই ভারতের বিরুদ্ধে মাঠে নামতে হবে কেন উইলিয়ামসনদের। অতিরিক্ত ক্রিকেট এড়াতে এবং পরিবারের সঙ্গে সময় কাটাতে কয়েক মাস আগে ক্রিকেট নিউজ়িল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে গিয়েছেন বোল্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকলেও কোনও ম্যাচ খেলেননি গাপ্টিল। ভারতের বিরুদ্ধে সিরিজ়ে দুই অভিজ্ঞ ক্রিকেটারকে দলে না রাখা পরিকল্পনার অংশ বলেই জানানো হয়েছে নিউজ়িল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষে।

নিউজ়িল্যান্ড কোচ গ্যারি স্টিড মেনে নিয়েছেন, দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়া মাঠে নামা কঠিন। যদিও তিনি বলেছেন, ‘‘গত অগস্টে বোল্ট চুক্তি ছেড়ে বেরিয়ে যাওয়ার সময়ই আমরা বলেছিলাম, কেন্দ্রীয় বা ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের দল নির্বাচনের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে। এ ক্ষেত্রে সেটাই করা হয়েছে। আমরা সকলেই জানি বোল্ট বিশ্বমানের জোরে বোলার। ওর যোগ্যতা এবং দক্ষতা নিয়ে কারও সন্দেহ নেই। আমরা আসলে সামনের দিকে তাকাতে চাইছি। অন্য ক্রিকেটারদেরও খেলার এবং অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিতে চাই আমরা।’’

Advertisement

গাপ্টিলকে দলে না রাখা নিয়ে উইলিয়ামসনদের কোচ বলেছেন, ‘‘ঘরোয়া সাদা বলের ক্রিকেটে অ্যালেন দারুণ সফল। ব্যাটিং অর্ডারের উপরের দিকে ওকে সুযোগ দেওয়ার জন্য গাপ্টিলকে রাখা হয়নি। এক দিনের বিশ্বকাপের আগে হাতে এক বছর সময়ও নেই। অ্যালেনকে যত বেশি সম্ভব সুযোগ দিতে চাই অভিজ্ঞতা অর্জনের জন্য। বিশেষ করে ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে আমরা অ্যালেনকে খেলাতে চাই।’’ উল্লেখ্য, আগ্রাসী ব্যাটার হিসাবে পরিচিত গাপ্টিলকে কিছু দিন ধরে সেরা ছন্দে দেখা যাচ্ছে না। নিউজ়িল্যান্ড কোচ অবশ্য জানিয়েছেন, দুই অভিজ্ঞ ক্রিকেটারই থাকছেন তাঁদের পরিকল্পনায়। স্টিড বলেছেন, ‘‘দু’জনকেই বলা হয়েছে আগামী দিনে প্রচুর আন্তর্জাতিক ক্রিকেট রয়েছে। জাতীয় দলের দরজা ওদের জন্য বন্ধ করা হচ্ছে না।’’

টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ়, দু’টিতেই নিউজ়িল্যান্ডকে নেতৃত্ব দেবেন উইলিয়ামসন। তৃতীয় এক দিনের ম্যাচে খেলতে পারবেন না অলরাউন্ডার জিমি নিশাম। বিয়ের জন্য আগেই ছুটি চেয়ে রেখেছেন তিনি। তাঁর পরিবর্ত হিসাবে তৃতীয় এক দিনের ম্যাচের দলে নেওয়া হয়েছে হেনরি নিকোলসকে।

নিউজিল্যান্ডের ঘোষিত দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মিচেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে (উইকেট রক্ষক), লকি ফার্গুসন, ম্যাট হেনরি (এক দিনের সিরিজ়), টম লাথাম (উইকেট রক্ষক, এক দিনের সিরিজ়), ড্যারিল মিচেল, অ্যাডাম মিলনে, জিমি নিশাম, গ্লেন ফিলিপ্স, মিচেল স্যান্টনার, ইশ সোধি (টি-টোয়েন্টি সিরিজ়), টিম সাউদি এবং ব্লেয়ার টিকনার (টি-টোয়েন্টি সিরিজ়)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন