Under 19 World Cup

U19 Cricket World Cup: নিজের দেশে নিভৃতবাসের কড়াকড়ি, বিদেশে ছোটদের ক্রিকেট বিশ্বকাপে খেলছে না নিউজিল্যান্ড

২০২২ সালের ১৪ জানুয়ারি থেকে ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে চলেছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৫:৫০
Share:

ছোটদের বিশ্বকাপে দেখা যাবে না নিউজিল্যান্ডকে ফাইল চিত্র।

করোনার কারণে খেলাধুলোর ছোট-বড় অনেক প্রতিযোগিতাই বাতিল হয়ে গিয়েছে গত প্রায় আড়াই বছরে। এ বার তার কোপ পড়ল ছোটদের ক্রিকেট বিশ্বকাপে। নাম তুলে নিল নিউজিল্যান্ড। তারা অবশ্য খানিকটা অদ্ভূত কারণে নাম তুলে নিল।

Advertisement

সরাসরি করোনার জন্য নয়, নিভৃতবাসের কড়াকড়ির জন্য ২০২২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থেকে নাম তুলে নিল নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজে এই বিশ্বকাপ হওয়ার কথা। নিউজিল্যান্ডের মাথাব্যথার কারণ, ওয়েস্ট ইন্ডিজের নিয়মের কড়াকড়ি নয়, তাদের নিজেদের দেশের কঠোর নিয়ম। নিউজিল্যান্ডে বিশেষ করে নাবালকরা বিদেশ থেকে ফিরলে তাদের জন্য নিভৃতবাসের কড়া নিয়ম রয়েছে। অতিরিক্ত কড়াকড়ির মধ্যে খুদে ক্রিকেটারদের ফেলতে চায় না নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। সেই কারণেই সরে যাওয়ার সিদ্ধান্ত।

২০২২ সালের ১৪ জানুয়ারি থেকে ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে চলেছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, অন্য দেশ থেকে ফেরার পরে সেখানে নিভৃতবাসের নিয়মে কড়াকড়ি রয়েছে। নাবালকদের জন্য সেই কড়াকড়ি আরও বেশি। তাই তারা সেখানে দল পাঠাবে না। নিউজিল্যান্ড নাম তুলে নেওয়ায় তার জায়গায় ১৬ তম দল হিসাবে সুযোগ পেয়েছে স্কটল্যান্ড।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন