T20 World Cup 2021

T20 World Cup: টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ চারে পাকিস্তান, সেমিফাইনালে যেতে বাকিদের কী করতে হবে

শেষ চারে এখনও পর্যন্ত শুধু পাকিস্তানই নিশ্চিত। বাকি জায়গার জন্য অঙ্কের বিচারে লড়াই নয় দলের। কোন দলের কতটা সম্ভাবনা রয়েছে দেখে নেওয়া যাক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১৪:১০
Share:

সেমিফাইনালে যেতে পারবে কোন দলগুলি? গ্রাফিক: শৌভিক দেবনাথ

পাকিস্তান একমাত্র দল হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে চলে গিয়েছে। বাকি তিনটি জায়গার জন্য অঙ্কের বিচারে লড়াই নয় দলের। কোন দলের কতটা সম্ভাবনা রয়েছে দেখে নেওয়া যাক।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রুপ ১

ইংল্যান্ড

Advertisement

চারটি ম্যাচ খেলে চারটিতেই জয়। নেট রানরেট (+৩.১৮৩) সবথেকে ভাল। এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ড সেমিফাইনালের দৌড়ে এক পা বাড়িয়ে রেখেছে। অস্ট্রেলিয়া তাদের বাকি দুটি ম্যাচের একটিতে হারলেই ইংল্যান্ড শেষ চারে চলে যাবে। ইংল্যান্ডের ছিটকে যাওয়ার একটিই সম্ভাবনা আছে। দক্ষিণ আফ্রিকার কাছে যদি তারা ৮০ বা তার বেশি রানে হারে এবং অস্ট্রেলিয়া যদি তাদের শেষ দুটি ম্যাচ মিলিয়ে মোট ১৬৫ বা তার বেশি রানে জেতে। সে ক্ষেত্রে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া তিন দলেরই আট পয়েন্ট হবে। নেট রানরেটে ইংল্যান্ড ছিটকে যাবে।

ম্যাচ বাকি: দক্ষিণ আফ্রিকা (৬ নভেম্বর)

দক্ষিণ আফ্রিকা

প্রথম ম্যাচ হারার পর দক্ষিণ আফ্রিকা পরপর তিনটি ম্যাচ জিতেছে। ইংল্যান্ডকে গ্রুপের শেষ ম্যাচে হারালেই শেষ চারে যাবে তারা। তাদের নেট রানরেট (+০.৭৪২) অস্ট্রেলিয়ার (-০.৬২৭) থেকে অনেক ভাল। যদি দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে হেরে যায় এবং অস্ট্রলিয়া বাকি দুটি ম্যাচ জিতে যায়, তা হলে ছিটকে যাবে দক্ষিণ আফ্রিকা। যদি দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচ হারে, অস্ট্রেলিয়া বাকি দুটি ম্যাচের একটি জেতে, তা হলে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের (ওয়েস্ট ইন্ডিজ শেষ দুটি ম্যাচ জিতলে, অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারালে) পয়েন্ট হবে ছয়। যেহেতু দক্ষিণ আফ্রিকার নেট রানরেট ভাল, তারা শেষ চারে যাবে।

ম্যাচ বাকি: ইংল্যান্ড (৬ নভেম্বর)

অস্ট্রেলিয়া

প্রথম দুটি ম্যাচে জেতার পর ইংল্যান্ডের কাছে হেরে বড় ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়া। তাদের নেট রানরেট (-০.৬২৭) কমে গিয়েছে। শেষ চারে যেতে গেলে অস্ট্রেলিয়াকে শেষ দুটি ম্যাচে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজকে হারাতে হবে এবং দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে ইংল্যান্ডের কাছে। যদি ইংল্যান্ড হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে, তা হলে শেষ দুটি ম্যাচ জিতলেও খারাপ রানরেটের কারণে ছিটকে যাবে অস্ট্রেলিয়া। আরও একটি সম্ভাবনা আছে। যদি দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচ হারে, অস্ট্রেলিয়া বাকি দুটি ম্যাচের একটি জেতে, তা হলে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের (ওয়েস্ট ইন্ডিজ শেষ দুটি ম্যাচ জিতলে, অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারালে) পয়েন্ট হবে ছয়। যেহেতু দক্ষিণ আফ্রিকার নেট রানরেট ভাল, অস্ট্রেলিয়া ছিটকে যাবে।

ম্যাচ বাকি: বাংলাদেশ (৪ নভেম্বর), ওয়েস্ট ইন্ডিজ (৬ নভেম্বর)

ওয়েস্ট ইন্ডিজ

নেট রানরেট -১.৫৯৮। গ্রুপে সবথেকে খারাপ। ওয়েস্ট ইন্ডিজের একটিই সম্ভাবনা। তাদের শেষ দুটি ম্যাচ মিলিয়ে মোট ৯৫ বা তার বেশি রানে জেতে, ইংল্যান্ড ৫০ বা তার বেশি রানে হারায় দক্ষিণ আফ্রিকাকে এবং অস্ট্রেলিয়া ৪০ বা তার কম রানে হারায় বাংলাদেশকে। ওয়েস্ট ইন্ডিজ বাকি দুটি ম্যাচে একটিতে হারলেই ছিটকে যাবে। দক্ষিণ আফ্রিকা যদি ইংল্যান্ডকে হারায় তাহলেও গত বারের চ্যাম্পিয়নরা ছিটকে যাবে।

ম্যাচ বাকি: শ্রীলঙ্কা (৪ নভেম্বর), অস্ট্রেলিয়া (৬ নভেম্বর)

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রুপ ২

নিউজিল্যান্ড

পাকিস্তানের পর এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার সবথেকে বেশি সম্ভাবনা নিউজিল্যান্ডের। যদি নিউজিল্যান্ড নিজেদের সব ম্যাচ জেতে, তা হলে আর কারও দিকে তাদের তাকিয়ে থাকতে হবে না। যদি তারা আফগানিস্তানের কাছে হারে, স্কটল্যান্ড ও নামিবিয়াকে হারায় এবং ভারত বাকি তিনটি ম্যাচ জেতে তাহলে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ভারতের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটে আফগানিস্তান (+৩.০৯৭) অনেক এগিয়ে ভারত (-১.৬০৯), নিউজিল্যান্ডের (+০.৭৬৫) থেকে। নিউজিল্যান্ডের একটা বড় সমস্যা তাদের শেষ তিনটি ম্যাচের প্রত্যেকটি খেলতে হবে এক দিনের ব্যবধানে। তিনটি ম্যাচ তিনটি শহরে।

ম্যাচ বাকি: স্কটল্যান্ড (৩ নভেম্বর), নামিবিয়া (৫ নভেম্বর), আফগানিস্তান (৭ নভেম্বর)

আফগানিস্তান

স্কটল্যান্ড ও নামিবিয়াকে বড় ব্যবধানে হারিয়ে আফগানিস্তান এই গ্রুপে নেট রানরেটে সবথেকে ভাল জায়গায় রয়েছে। ভারতের কাছে হারলেও (বিশাল ব্যবধানে না হারলেই হবে) আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তা হলে নেট রানরেটে তারা শেষ চারে চলে যাবে। নিউজিল্যান্ড এবং ভারত দুই দলকে হারালে এমনিই পয়েন্টের বিচারে শেষ চারে চলে যাবে আফগানিস্তান।

ম্যাচ বাকি: ভারত (৩ নভেম্বর), নিউজিল্যান্ড (৭ নভেম্বর)

ভারত

নিজেদের হাতে আর কিছু নেই। শেষ তিনটি ম্যাচ জিততেই হবে। সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না যদি নিউজিল্যান্ডও বাকি তিনটি ম্যাচ জেতে। ভারত শেষ তিনটি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে ভারত অনেক পিছিয়ে। ভারতের নেট রানরেট যেখানে -১.৬০৯, সেখানে আফগানিস্তানের +৩.০৯৭ এবং নিউজিল্যান্ডের +০.৭৬৫। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ তিনটি ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে। বিরাট কোহলীদের একটাই সুবিধে, গ্রুপের শেষ ম্যাচ যেহেতু তারাই খেলবে, নেট রানেরেট বিচার্য হলে তারা হিসাব করে খেলতে পারবে।

ম্যাচ বাকি: আফগানিস্তান (৩ নভেম্বর), স্কটল্যান্ড (৫ নভেম্বর), নামিবিয়া (৭ নভেম্বর)

নামিবিয়া

শেষ তিনটি ম্যাচ জিততেই হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে অনেকটা পিছিয়ে -১.৫৯৯।

ম্যাচ বাকি: নিউজিল্যান্ড (৫ নভেম্বর), ভারত (৮ নভেম্বর)

স্কটল্যান্ড

শেষ তিনটি ম্যাচ জিততেই হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে সবথেকে পিছিয়ে স্কটল্যান্ড -৩.৫৬২।

ম্যাচ বাকি: নিউজিল্যান্ড (৩ নভেম্বর), ভারত (৫ নভেম্বর), পাকিস্তান (৭ নভেম্বর)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন