Pakistan Cricket

ব্যাটে প্যালেস্টাইন নিয়ে রাজনৈতিক পতাকা লাগিয়ে বিপাকে পাক ক্রিকেটার! কী শাস্তি পেলেন?

প্যালেস্টাইনের পতাকা লাগানো ব্যাট নিয়ে খেলতে নামায় শাস্তি পেতে হয়েছে পাকিস্তানের এক ক্রিকেটারকে। তাঁকে শাস্তি দিয়েছে নিজের দেশেরই ক্রিকেট বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৬:১৬
Share:

আজ়ম খান। ছবি: ফেসবুক।

ম্যাচ চলাকালীন ব্যাটে প্যালেস্টাইনের পতাকা লাগিয়ে শাস্তি পেলেন পাকিস্তানের ক্রিকেটার আজ়ম খান। তাঁর ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড এই শাস্তি দিয়েছে। আজ়মকে সতর্ক করা হয়েছে, ভবিষ্যতে এই ধরনের কোনও ঘটনা ঘটালে আরও কড়া শাস্তি পেতে হতে পারে তাঁকে। আজ়মের আরও একটি পরিচয় রয়েছে। তিনি পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মইন খানের পুত্র।

Advertisement

রবিবার করাচিতে ‘ন্যাশনাল টি২০ কাপ’-এর ম্যাচ চলছিল করাচি হোয়াইটস ও লাহোর ব্লুজ়-এর মধ্যে। করাচির হয়ে খেলছিলেন আজ়ম। সেখানেই প্যালেস্টাইনের পতাকা স্টিকার হিসাবে লাগানো ছিল আজ়মের ব্যাটে। সেই বিষয়ে আম্পায়ারদের জানান প্রতিপক্ষ দলের ক্রিকেটারেরা। আম্পায়ারেরা সঙ্গে সঙ্গে ব্যাট বদলে ফেলার নির্দেশ দেন। পরে ম্যাচ রেফারিকে সে কথা জানানো হয়। তার পরেই জরিমানা করা হয়েছে আজ়মকে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আগের দু’টি ম্যাচেও প্যালেস্টাইনের পতাকা লাগিয়ে খেলেছিলেন আজ়ম। সেই সময় তাঁকে আম্পায়ারেরা সতর্ক করেছিলেন। তার পরেও একই ঘটনা তিনি রবিবারের ম্যাচেও ঘটান। তাই শাস্তি দেওয়া হয়েছে তাঁকে। পরবর্তীতে এ ভাবে আম্পায়ার ও বোর্ডের নির্দেশ না মানলে আরও কড়া শাস্তি পেতে হবে আজ়মকে।

Advertisement

আইসিসি-র নির্দেশ, ক্রিকেটারেরা কখনওই নিজেদের পোশাক বা ব্যাটে রাজনৈতিক বা ধর্মীয় বার্তা দিতে পারবে না। কোনও বর্ণবিদ্বেষী মন্তব্যও করতে পারবেন না ক্রিকেটারেরা। ভারতে এক দিনের বিশ্বকাপ চলাকালীন প্যালেস্টাইনের সমর্থনে মুখ খুলেছিলেন পাকিস্তানের মহম্মদ রিজ়ওয়ান, আবদুল্লা শফিকেরা। সেই নিয়েও বিতর্ক হয়েছিল। এ বার শাস্তি পেলেন আজ়ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন