Pakistan Cricket Team

টেস্ট সিরিজ়ের আগে ধাক্কা পাকিস্তান শিবিরে, চোটের জন্য পার্‌থে নেই অধিনায়কের ‘ভরসা’

অস্ট্রেলিয়া-পাকিস্তান প্রথম টেস্ট শুরু ১৪ ডিসেম্বর। চোটের জন্য এই টেস্টে খেলতে পারবেন না পাকিস্তানের অন্যতম প্রধান বোলার। সিরিজ়ের বাকি দু’টেস্টেও তিনি অনিশ্চিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৯
Share:

টেস্ট সিরিজ়ের আগে ধাক্কা বাবরদের দলে। —ফাইল চিত্র।

দলের প্রধান স্পিনারকে ছাড়াই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে হবে পাকিস্তানকে। হাঁটুর চোটের জন্য প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন আবরার আহমেদ। সিরিজ়ের দ্বিতীয় এবং তৃতীয় টেস্টেও তাঁর খেলা নিশ্চিত নয়।

Advertisement

টেস্ট সিরিজ় শুরু আগে বড় ধাক্কা খেল পাকিস্তান। পার্‌থে দলের প্রধান বোলিং অস্ত্রকেই পাবেন না পাকিস্তানের টেস্ট অধিনায়ক শান মাসুদ। ক্যানবেরায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ডান পায়ে চোট পেয়েছিলেন ২৫ বছরের লেগ স্পিনার। ক্যান করানো হয় তাঁর চোটের জায়গা। রিপোর্টে দেখা গিয়েছে, হাঁটুতে চোট রয়েছে। পিসিবি জানিয়েছে, ‘‘চোটের জন্য প্রথম টেস্টে পাওয়া যাবে না আবরারকে। দলের মেডিক্যাল স্টাফেরা বিষয়টি দেখছেন। তাকে ফিট করে তোলার চেষ্টা করা হচ্ছে। সিরিজ়ে পরের দু’টি টেস্টে আবরার খেলতে পারবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়। ভবিষ্যতের কথা মাথায় রেখে আমরা ঝুঁকি নিতে চাই না। দ্বিতীয় টেস্টের আগে আবরারের চোটের পরিস্থিতি আবার খতিয়ে দেখা হবে।’’

প্রস্তুতি ম্যাচের প্রথম দু’দিনের ২৭ ওভার বল করেছিলেন আবরার। তৃতীয় দিন ৮ ওভারের বেশি করতে পারেননি। ম্যাচে ৮০ রান খরচ করে ১টি উইকেট পেয়েছিলেন তিনি। ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানের হয়ে টেস্ট অভিষেক হয় তাঁর। ৬টি টেস্ট খেলে তিনি নিয়েছেন ৩৮টি উইকেট। প্রথম টেস্টে তাঁর পরিবর্তে দলে আসতে পারেন ৩৭ বছরের বাঁহাতি স্পিনার নোমান আলির দিকে। আবরার ছাড়া তিনিই দলে এক মাত্র বিশেষজ্ঞ স্পিনার। উল্লেখ্য, পার্‌থে পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট শুরু ১৪ ডিসেম্বর থেকে।

Advertisement

আবরারের উপর মাসুদ অনেকটাই নির্ভর করেছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতে তিনিই মাসুদের তুরুপের তাস হতে পারতেন। পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক কয়েক দিন আগেই বলেছেন, ‘‘আবরার অভিষেকের পর থেকেই আমাদের দলের জন্য কিছু না কিছু অবদান রেখে চলেছে। ভাল দলগুলির বিরুদ্ধে ও প্রচুর উইকেট নিয়েছে। আশা করছি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আবরার। আমাদের সাফল্য এনে দেবে।’’ সেই হিসাবে লড়াই শুরুর আগেই ধাক্কা খেলেন বাবর আজ়মেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন