Virat Kohli

রবিবার কোহলির মতো ব্যাট করে ভারতকে হারাতে চান পাকিস্তানের ‘চিকু’

পাকিস্তানের কোনও প্রাক্তন ক্রিকেটার নন। অধিনায়ক বাবরও নন। সে দেশের এক তরুণ ব্যাটারের প্রিয় ক্রিকেটার কোহলি। ভারতের প্রাক্তন অধিনায়কের সঙ্গে একটি বিশেষ মিল রয়েছে তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৭:১২
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বিরাট কোহলির ডাকনাম চিকু। তাঁর এই নাম জানেন অনেক ক্রিকেটপ্রেমী। পাকিস্তানের এক তরুণ ক্রিকেটারের ডাকনামও চিকু। তিনিও ব্যাট হাতে নজর কাড়ছেন এসিসি এমার্জিং কাপে। চান তিনিও যেন প্রিয় ক্রিকেটার কোহলির মতোই ব্যাট করতে পারেন।

Advertisement

শুক্রবার এমার্জিং কাপের সেমিফাইনালে ৭৯ বলে ৮৮ রানের ইনিংস খেলেছেন পাকিস্তান ‘এ’ দলের ব্যাটার ওমাইর বিন ইউসুফ। দলকে প্রতিযোগিতার ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। বাবর আজ়মের দলের হয়ে খেলার স্বপ্ন দেখা ২৪ বছরের ইউসুফ ভারতের প্রাক্তন অধিনায়কের ভক্ত। কোহলির সঙ্গে তাঁর মিল ডাকনামে। বন্ধু, পরিচিতেরা সকলে তাঁকে চিকু নামেই ডাকেন। করাচির ক্রিকেট মহলেও এই নামে পরিচিত তিনি। নিজের প্রিয় ক্রিকেটারের সঙ্গে এটুকু মিলেই খুশি থাকতে চান না তিনি। কোহলির মতো খেলতেও চান। রবিবার প্রতিযোগিতার ফাইনালে ভারত ‘এ’ দলের বিরুদ্ধে খেলবে পাকিস্তান ‘এ’। যশ ঢুলের দলকে হারিয়ে পাকিস্তানকে চ্যাম্পিয়ন করাই এখন লক্ষ্য ইউসুফের।

শুক্রবার শ্রীলঙ্কাকে হারানোর পর একটি সাক্ষাৎকার দিয়েছেন ইউসুফ। তখনই জানিয়েছেন তাঁর কোহলি-প্রীতির কথা। কোহলি প্রিয় ক্রিকেটার হলেও নিজের ব্যাটিংয়ের উন্নতির জন্য আরও দু’জনের খেলা মন দিয়ে দেখেন তিনি। এক জন পাকিস্তানের অধিনায়ক বাবর। ইউসুফ বলেছেন, ‘‘কোহলি ছাড়া আমি বাবর আজ়মেরও বড় ভক্ত। আরও এক জনের ব্যাটিং দেখি। তিনি নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন। এই তিন জনের খেলা দেখি। কী করে শট খেলেন দেখি। চেষ্টা করি নিজের ব্যাটিং উন্নত করতে।’’

Advertisement

পাকিস্তানের হয়ে এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি ইউসুফের। ৪০টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ৪৫টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন দেখেন ২৪ বছরের ডানহাতি ব্যাটার। ব্যাটিং অর্ডারে তাঁর পছন্দের জায়গা তিন নম্বর। এসিসি এমার্জিং কাপে মহম্মদ হ্যারিসের অন্যতম ভরসা হয়ে উঠেছেন তিনি। ভবিষ্যতে পাকিস্তানের কোহলি হয়ে উঠতে চান ইউসুফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন