prithvi shaw

১৮৫ বলে ১৫৯! রঞ্জিতে দাপট পৃথ্বীর, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে নজির ওপেনারের

চোট সারিয়ে দীর্ঘ দিন পর ক্রিকেটে ফিরেছেন পৃথ্বী শ। আগের ম্যাচে বাংলার বিরুদ্ধে সে ভাবে কিছু করতে পারেননি। কিন্তু ছত্তিশগড়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচেই স্বমূর্তি ধারণ করলেন তিনি। ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতীয় দলের হয়ে খেলা ওপেনার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪০
Share:

পৃথ্বী শ। — ফাইল চিত্র।

চোট সারিয়ে দীর্ঘ দিন পর ক্রিকেটে ফিরেছেন পৃথ্বী শ। রঞ্জি ট্রফিতে আগের ম্যাচে বাংলার বিরুদ্ধে সে ভাবে কিছু করতে পারেননি। কিন্তু ছত্তিশগড়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচেই স্বমূর্তি ধারণ করলেন তিনি। ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতীয় দলের হয়ে খেলা ওপেনার।

Advertisement

শুক্রবার ছত্তিশগড়ের বিরুদ্ধে আগ্রাসী ইনিংস খেলেছেন পৃথ্বী। ১৮৫ বলে ১৫৯ রান করেছেন তিনি। মুম্বইয়ের অধিনায়ক অজিঙ্ক রাহানে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। তার পর একাই ছত্তিশগড় বোলারদের চাপে রাখেন পৃথ্বী। ওপেনিংয়ে ভূপেন লালওয়ানির সঙ্গে ২৪৪ রানের জুটি গড়েন।

পৃথ্বীই প্রথম ভারতীয় ক্রিকেটার, যিনি রঞ্জিতে দু’টি ম্যাচে প্রথম দিনের মধ্যাহ্নভোজের বিরতির আগে শতরান করলেন। ২৪ বছরের পৃথ্বী শুক্রবার প্রথম সেশনেই শতরান করেন। গত বছরও একই কাজ করেছিলেন তিনি। সে বার গুয়াহাটিতে অসমের বিরুদ্ধে প্রথম সেশনে শতরান করেছিলেন। শেষ পর্যন্ত ৩৭৯ রান করে থামেন। স্বাধীনতার পর রঞ্জিতে এখনও পর্যন্ত সেটাই সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

Advertisement

তবে ভারতীয় দলের দরজা এখনই তাঁর জন্য খুলবে কি না তা বলা যাচ্ছে না। তিন বছর ভারতের হয়ে কোনও ম্যাচ খেলেননি। টেস্ট দলে যশস্বী জয়সওয়াল এবং শুভমন গিল যে ফর্মে রয়েছেন তাতে খুব তাড়াতাড়ি পৃথ্বীর শিকে ছেঁড়ার সম্ভাবনা কম। তাই ঘরোয়া ক্রিকেটে রান করে নির্বাচকদের বার্তা দিয়ে রাখছেন পৃথ্বী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন