Rahul Dravid

বদলাচ্ছে রোহিতদের কোচ? দ্রাবিড় থাকতে রাজি নন, ভারতীয় দলের দায়িত্ব নিতে পারেন তাঁরই প্রাক্তন সতীর্থ

রবিবার বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারত। কোচ হিসাবে সেটাই শেষ ম্যাচ হয়ে থাকল রাহুল দ্রাবিড়ের। দায়িত্ব নেওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন তাঁরই প্রাক্তন সতীর্থ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১১:৩৭
Share:

রাহুল দ্রাবিড় (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। ছবি: পিটিআই।

রবিবার বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারত। কোচ হিসাবে সম্ভবত সেটাই শেষ ম্যাচ হয়ে থাকল রাহুল দ্রাবিড়ের। বিশ্বকাপের পরেই তাঁর সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়ে গিয়েছে। দ্রাবিড় সেই চুক্তি আর বাড়াতে আগ্রহী নন বলেই জানা গিয়েছে। ভারতের কোচের পদে দেখা যেতে পারে ভিভিএস লক্ষ্মণকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে তিনিই ভারপ্রাপ্ত কোচ।

Advertisement

শোনা গিয়েছে, কোচ থাকতে না চাওয়ার বিষয়টি বোর্ডের কর্তাদের জানিয়ে দিয়েছেন দ্রাবিড়। তার পরেই কোচের পদে আগ্রহ দেখিয়েছেন লক্ষ্মণ। এখন তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ে ভারতের ভারপ্রাপ্ত কোচ। এর আগে আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ় এবং নিউ জ়িল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ়েও অন্তর্বর্তিকালীন কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

বোর্ডের এক সূত্র একটি ওয়েবসাইটে বলেছেন, “লক্ষ্মণ কোচের পদে আগ্রহ দেখিয়েছেন। বিশ্বকাপের সময় আমদাবাদে গিয়ে বোর্ডের শীর্ষকর্তাদের সঙ্গে কথাও বলেছেন। কোচ হিসাবে ওঁর দীর্ঘমেয়াদি চুক্তির সম্ভাবনা। দক্ষিণ আফ্রিকা সফরেও উনিই কোচ হিসাবে থাকতে চলেছেন। পূর্ণ সময়ের কোচ হিসাবে সেটাই হবে ওঁর প্রথম সফর।” দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি সিরিজ়‌ শুরু ১০ ডিসেম্বর। ভারতীয় দলের রওনা দেওয়ার কথা ৪ ডিসেম্বর।

Advertisement

দ্রাবিড় সম্পর্কে বোর্ডের ওই সূত্র বলেছেন, “দ্রাবিড় বোর্ডকে জানিয়ে দিয়েছেন তিনি পূর্ণ সময়ের কোচ থাকতে চান না। ক্রিকেট খেলার সময় একটানা ২০ বছর দলের সঙ্গে যাতায়াত করেছেন। গত দু’বছর ধরে কোচ হিসাবেও তাই। এই চাপের মধ্যে দিয়ে আর যেতে চান না। এনসিএ প্রধান হিসাবে আবার কাজ করতে আগ্রহী। তাতে নিজের শহর বেঙ্গালুরুতেই থাকতে পারবেন। মাঝেমাঝে দলকে কোচিং করাতে পারেন। কিন্তু আর পূর্ণ সময়ের কোচ থাকতে রাজি নন।”

এ-ও শোনা গিয়েছে, দ্রাবিড় আইপিএলের কোনও দলের সঙ্গেও যুক্ত হতে পারেন। দু-একটি দলের সঙ্গে নাকি কথাবার্তা চলছে। সে ক্ষেত্রে আর বোর্ডের কোনও পদে থাকতে পারবেন না। দ্রাবিড়ের সঙ্গে যাঁরা কোচিং স্টাফের সদস্য ছিলেন তাঁরা থেকে যেতে পারেন। তবে লক্ষ্মণ নিজের মতো কোচিং স্টাফ বেছে নিতে চাইলে তাঁদের সরতে হবে।

দ্রাবিড় ২০২১-এর নভেম্বরে দু’বছরের চুক্তিতে সই করেন। তাঁর সময়কালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল, এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছে। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ়‌ জিতেছে। বিদেশে হারিয়ে এসেছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন