prithvi shaw

খুলছে না জাতীয় দলের দরজা, ৩৭৯ রান করে মুখ খুললেন পৃথ্বী

২০১৮ সালে ভারতীয় দলে অভিষেক হয় পৃথ্বীর। সেই সময় তাঁর মাত্র ১৮ বছর বয়স। অভিষেক ম্যাচেই শতরান করেছিলেন তিনি। সচিন তেন্ডুলকরের পর পৃথ্বীই দ্বিতীয় ক্রিকেটার যিনি ২০ বছর বয়স হওয়ার আগেই টেস্টে শতরান করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২২:৫৯
Share:

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে ছন্দে রয়েছেন পৃথ্বী। একের পর এক ম্যাচে রান করছেন। ছবি: পিটিআই

তিন মাস আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দল নির্বাচনের পর পৃথ্বী শ একটি পোস্ট করেছিলেন। ইনস্টাগ্রামের সেই পোস্টে মুম্বইয়ের ওপেনার লিখেছিলেন, “ওঁদের কথা এক দম বিশ্বাস করবেন না। বরং ওঁদের কাজের দিকে খেয়াল রাখুন। কারণ, ওঁদের কাজই প্রমাণ করে দেবে যে, কথার কোনও দাম নেই।” এখানে তিনি নির্বাচকদের ইঙ্গিত করেছিলেন বলেই মনে করা হয়। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করলেও ভারতীয় দলের দরজা খোলে না তাঁর। ৩৭৯ রানের ইনিংস খেলার পর যদিও নির্বাচকদের উপর কোনও রাগ দেখালেন না পৃথ্বী।

Advertisement

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে ছন্দে রয়েছেন পৃথ্বী। একের পর এক ম্যাচে রান করছেন। এর পরেও ভারতীয় দলে জায়গা হচ্ছে না তাঁর। পৃথ্বীর আগে টেস্ট দলে ওপেনার হিসাবে রয়েছেন রোহিত শর্মা, লোকেশ রাহুল, শুভমন গিল, অভিমন্যু ঈশ্বরনরা। তাঁদের টপকে দলে সুযোগ পাওয়া কঠিন। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে পৃথ্বী বলেন, “ভারতীয় দলে ডাক পাওয়া নিয়ে আমি ভাবছি না। আমি শুধু নিজের কাজটুকু করছি। দূরের জিনিস ভাবছি না। আমি একটা করে দিন নিয়ে ভাবি। আজকের দিনটা ঠিক রাখতে হবে। শুধু এটাই আমার ভাবনায় থাকে। মুম্বইয়ের হয়ে খেলছি। এখন রঞ্জি জেতাটাই আমার লক্ষ্য।”

তবে কখনও কখনও যে খারাপ লাগে সে কথাও জানিয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক। পৃথ্বী বলেন, “কখনও কখনও হতাশ লাগে। আমি জানি যে ঠিক দিকে যাচ্ছি। নিজের প্রতি সৎ আছে। মাঠে এবং মাঠের বাইরে শৃঙ্খল জীবনযাপন করছি। কিন্তু মানুষ অনেক সময় উল্টোপাল্টা কথা বলে। আমাকে হয়তো তারা চেনেও না, তবু নিজেদের মতামত জানাতে থাকে।” উল্লেখ্য, কিছু দিন আগে অভিযোগ উঠেছিল যে, পৃথ্বী মাদকাসক্ত।

Advertisement

২০১৮ সালে ভারতীয় দলে অভিষেক হয় পৃথ্বীর। সেই সময় তাঁর মাত্র ১৮ বছর বয়স। অভিষেক ম্যাচেই শতরান করেছিলেন তিনি। সচিন তেন্ডুলকরের পর পৃথ্বীই দ্বিতীয় ক্রিকেটার যিনি ২০ বছর বয়স হওয়ার আগেই টেস্টে শতরান করেছেন। ২৩ বছরের পৃথ্বী বলেন, “আমার খারাপ সময়ে যারা আমার পাশে থাকেনি, তাদের নিয়ে আমি ভাবি না। পাত্তা দিই না আমি তাঁদের। এটাই আমার ধরন। নেটমাধ্যমে আমার যে পোস্ট দেখা যায়, তা আমি করি না। সেগুলো করে আমার ম্যানেজার। স্টোরি এবং পোস্ট সব সে করে। আমি দেখিও না সেগুলো। এ সব থেকে আমি দূরে থাকি। আমি চেষ্টা নিজের কাজ ঠিক মতো করার, তা হলেই সব ঠিক আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন