Ravichnadran Ashwin

আবার বিশ্বসেরা টেস্ট বোলার অশ্বিন, সেঞ্চুরি করা কোহলি কোথায়?

জেমস অ্যান্ডারসনকে পিছনে ফেলে দিলেন অশ্বিন। সিরিজ় সেরা হয়ে তিনি বিশ্বের এক নম্বর বোলারও হয়ে গেলেন। কোহলি কোথায় রয়েছেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৭:৪৯
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে দুর্দান্ত বোলিং করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার পুরস্কার পেলেন তিনি। — ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে দুর্দান্ত বোলিং করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার পুরস্কার পেলেন তিনি। আইসিসির ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর টেস্ট বোলারের জায়গা ফিরে পেলেন। চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ৯১ রানে ৬ উইকেট নিয়েছিলেন অশ্বিন। ২৫টি উইকেট নিয়ে সিরিজ় সেরা ক্রিকেটার হয়েছেন যুগ্ম ভাবে। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের থেকে ১০ রেটিং পয়েন্টে এগিয়ে রয়েছেন তিনি।

Advertisement

বাঁ হাতি স্পিনার অক্ষর পটেল ছ’ধাপ উঠে চলে এসেছেন ২৮ নম্বরে। অলরাউন্ডারদের তালিকায় চার ধাপ উঠেছেন তিনি। সেই তালিকাতে অশ্বিন দু’নম্বরে। একে রয়েছেন রবীন্দ্র জাডেজা। বোলারদের তালিকায় সাত নম্বরে নেমে গিয়েছেন যশপ্রীত বুমরা। দীর্ঘ দিন ধরেই চোটের কারণে সব রকমের ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন তিনি।

চতুর্থ টেস্টে শতরান করেছেন বিরাট কোহলি। টেস্টে শতরানের নিরিখে তিন বছরের খরা কেটেছে। কোহলি সাত ধাপ উপরে উঠেছেন। ১৩ নম্বরে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। আমদাবাদ টেস্টে ম্যাচের সেরা হয়েছেন তিনি। শুভমন গিলও সেই ম্যাচে শতরান করেছিলেন। তিনি ১৭ ধাপ উঠে ৪৬ নম্বরে চলে এসেছেন। প্রথম দশে থাকা বাকি দুই ভারতীয় ব্যাটার হলেন ঋষভ পন্থ (৯) এবং রোহিত শর্মা (১০)।

Advertisement

অস্ট্রেলিয়ার ব্যাটার উসমান খোয়াজা এবং নিউ জ়িল্যান্ডের ড্যারিল মিচেলও অনেক ধাপ উপরে উঠেছেন। আমদাবাদ টেস্টে ১৮০ রান করে খোয়াজা দু’ধাপ উঠে সপ্তম স্থানে এসেছেন। মিচেল প্রথম বার ৮০০ রেটিং পয়েন্ট পেলেন। শ্রীলঙ্কাকে হারানোর ম্যাচে তিনি প্রথম ইনিংসে শতরান করেন। টি-টোয়েন্টিতে বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত এক লাফে ৬৮ ধাপ উঠেছেন। তিনি ১৬তম স্থানে। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়‌ের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন