Ravichandran Ashwin

রোহিতের পর সরব অশ্বিন! ভারতীয় বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়ালেন, কোন নির্দেশ নিয়ে আপত্তি তাঁর?

জয় শাহদের নানা সিদ্ধান্ত নিয়ে মুখ খুলতে শুরু করেছেন ক্রিকেটারেরা। রোহিতের পর সরব অশ্বিন। বিসিসিআইয়ের একটি সিদ্ধান্তের প্রেক্ষিতে ক্রিকেটারদের স্বাধীনতায় হস্তক্ষেপের কথা বলেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৪:৫৭
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

রোহিত শর্মার পর রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন ভারতীয় দলের একের পর এক ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে বিরাট কোহলির থাকা নিয়ে জয় শাহকে ফোন করে রোহিত নাকি ‘কড়া বার্তা’ দিয়েছেন। এই খবর প্রকাশ্যে আসার পর জানা গেল অশ্বিনের ক্ষোভের কথা। জাতীয় দলের ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেট খেলা নিয়ে বিসিসিআইয়ের নতুন সিদ্ধান্ত মানতে পারছেন না অভিজ্ঞ অফস্পিনার। তাঁর মতে, কাউকে খেলতে বাধ্য করা যায় না।

Advertisement

খেলার মধ্যে থাকার জন্য পারলে পাড়ার ম্যাচেও নেমে পড়েন অশ্বিন। কিন্তু কাউকে খেলতে বাধ্য করার পক্ষে তিনি নন। ক্রিকেটারদের স্বাধীনতা থাকা উচিত বলে মনে করেন তিনি। কিছু দিন আগে বোর্ড সচিব জাতীয় দলের ক্রিকেটারদের চিঠি লিখে একটি সিদ্ধান্তের কথা জানান। বোর্ডের নির্দেশ অনুযায়ী, আন্তর্জাতিক সূচি এবং চোট না থাকলে প্রথম শ্রেণির ক্রিকেট খেলতেই হবে জাতীয় দলের ক্রিকেটারদের। বিসিসিআইয়ের এই নির্দেশে আপত্তি রয়েছে অশ্বিনের। আইপিএল শুরুর মুখে সরব হয়েছেন তিনি। অশ্বিন বলেছেন, ‘‘কোনও বিষয়ে একটি সংস্থার অবস্থান সকলের জন্য সুবিধাজনক নাও হতে পারে। বিষয়টা সকলের পক্ষে যাবেই, তার কোনও নিশ্চয়তা নেই। কয়েক জনের ক্ষেত্রে ক্ষতিকরও হতে পারে। পরিচালন সংস্থা কী বার্তা দিচ্ছে, সেটা আমাদের বোঝা দরকার। আমার মনে হয়েছে, বোর্ড টেস্ট ক্রিকেটকে বেশি গুরুত্ব দিতে চাইছে। বোঝাতে চেয়েছে, আইপিএল সব কিছু নয়।’’

এক সাক্ষাৎকারে অশ্বিন ঘরোয়া ক্রিকেট খেলা নিয়ে বিসিসিআইয়ের নতুন নির্দেশিকা নিয়ে আরও বলেছেন, ‘‘বলতে চাওয়া হয়েছে, টেস্ট ক্রিকেটের গুরুত্ব অপরিসীম। ওরা এটার পক্ষে থাকতে চাইছে। ওরা চায়, সবাই টেস্ট ক্রিকেট খেলার যোগ্য হয়ে উঠুক এবং সবাই এই ব্যাপারটায় সায় দিক। এটার অন্য দিকও আছে। এক জন ক্রিকেটার কি বছরের ১২ মাসই খেলতে চায়? নাকি শুধু দু’মাস খেলতে চায়? হয়তো কেউ শুধু টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেট খেলতে চায়। সে হয়তো টেস্ট খেলতে আগ্রহী নয়। এটা এক দমই সংশ্লিষ্ট ক্রিকেটারদের পছন্দ।’’

Advertisement

অশ্বিন বুঝিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলা না থাকলে এক জন ক্রিকেটারকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে বাধ্য করতে পারে না বিসিসিআই। ক্রিকেটারদের যথেষ্ট স্বাধীনতা থাকা উচিত। এক জন ক্রিকেটারের পক্ষে সারা বছর নাগাড়ে খেলা সম্ভবও না। এর আগে জাতীয় দলের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার ঋদ্ধিমান সাহাও বোর্ডের নির্দেশিকা নিয়ে একই মতামত জানিয়েছিলেন। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেট নিয়ে বিসিসিআই কর্তাদের অবস্থানের বিরুদ্ধে ক্রিকেটারদের ক্ষোভ ক্রমশ প্রকাশ্যে আসতে শুরু করেছে। ক্রিকেট মহলের একাংশের ধারণা, এই বিষয়টি নিয়ে অদূর ভবিষ্যতে ভারতীয় ক্রিকেটের অন্যতম বড় বিতর্ক তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন