Virat Kohli

কোহলিকে নিয়ে সংঘাতে বোর্ড এবং রোহিত? টি২০ বিশ্বকাপের দল নিয়ে ‘কড়া বার্তা’ ভারত অধিনায়কের

আইপিএলের আগে বিসিসিআইয়ের সঙ্গে সরাসরি সংঘাতে রোহিত। ভারতীয় দলের অধিনায়ক টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নিয়ে পরিষ্কার বার্তা দিয়েছেন বোর্ড সচিব জয় শাহকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৪:৫১
Share:

(বাঁদিক থেকে) রোহিত শর্মা, বিরাট কোহলি এবং জয় শাহ। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তাদের সঙ্গে নাকি সরাসরি সংঘাতে জড়িয়েছেন রোহিত শর্মা। সূত্রের খবর, বিরাট কোহলিকে নিয়ে কর্তাদের সঙ্গে বিরোধ তৈরি হয়েছে ভারতীয় দলের অধিনায়কের। বোর্ড কর্তাদের একাংশ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কোহলিকে রাখতে চান না। কিন্তু রোহিত জানিয়ে দিয়েছেন, দলে কোহলিকে চাই-ই।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে কোহলিকে বাদ দেওয়া হতে পারে। এই খবর পৌঁছেছে রোহিতের কানেও। বিষয়টি জানার পরেই রোহিত নাকি ফোন করেন বোর্ড সচিব জয় শাহকে। ভারতীয় দলের অধিনায়ক তাঁকে জানিয়ে দিয়েছেন, কোহলিকে যে কোনও মূল্যে বিশ্বকাপের দলে চান তিনি। দাবি প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদের।

সূত্রের খবর অনুযায়ী বোর্ড কর্তাদের একাংশের যুক্তি, ওয়েস্ট ইন্ডিজ়ের ধীর গতির উইকেটে ২০ ওভারের ক্রিকেটে কোহলির পক্ষে মানিয়ে নেওয়া অসুবিধার হতে পারে। ব্যাটে ভাল ভাবে বল আসবে, এমন পিচে খেলতে স্বচ্ছন্দ বোধ করেন কোহলি। কোহলিকে বোঝানোর দায়িত্ব দেওয়া হয়েছে প্রধান নির্বাচক অজিত আগরকরকে। আইপিএলে কোহলির পারফরম্যান্স দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান বোর্ড কর্তারা। তাঁদের আরও বক্তব্য, ২০ ওভারের ক্রিকেটে কোহলি দলের চাহিদা পূরণ করতে পারছেন না। মানিয়ে নেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছে তাঁর। এক দিনের বা টেস্ট ক্রিকেটে অবশ্য এই সমস্যা নেই। তা ছাড়া, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোহলি দেশের হয়ে ২০ ওভারের ম্যাচ খেলেননি।

Advertisement

কর্তাদের একাংশের এই যুক্তি মানতে নারাজ রোহিত। বোর্ড সচিব এ ব্যাপারে রোহিতের মতামত জানতে চান। ভারতীয় দলের অধিনায়ক বোর্ড সচিবকে বলেছেন, ‘‘কোহলিকে আমার চাই-ই। কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে। এটা দল নির্বাচনের যথেষ্ট আগে সরকারি ভাবে ঘোষণা করে দিতে হবে।’’ বোর্ড সচিবের সঙ্গে রোহিতের কথাবার্তার বিষয়টি প্রকাশ করেছেন ১৯৮৩-র বিশ্বজয়ী দলের সদস্য আজাদ। সমাজমাধ্যমে বোর্ড সচিবের সমালোচনা করে তিনি লিখেছেন, ‘‘জয় শাহ কেন মাথা ঘামাচ্ছেন? উনি তো নির্বাচক নন। এই দায়িত্বটা অজিত আগরকরকেই দেওয়া উচিত। অন্য নির্বাচকদের সঙ্গে আগরকর আলোচনা করুক। তাদের আগরকর বোঝাক, টি-টোয়েন্টি দলে কোহলিকে প্রয়োজন নেই!’’ কর্তাদের কখনও দল নির্বাচনী প্রক্রিয়ার অংশ হওয়া উচিত নয় বলেও জানিয়েছেন তিনি। আজাদের দাবি, আগরকরকে ১৫ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছিল কোহলিকে নিয়ে অন্য নির্বাচকদের রাজি করাতে। কিন্তু কোহলিকে বাদ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠনের বিষয়টি মেনে নিতে পারেননি আগরকর। অন্য নির্বাচকেরাও সায় দেননি। এর মধ্যেই রোহিত সরাসরি হস্তক্ষেপ করেছেন।

যা পরিস্থিতি, তাতে কোহলিকে বিশ্বকাপের ভারতীয় দল থেকে বাদ দেওয়া কার্যত অসম্ভব বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞেরা। উল্লেখ্য, ছেলে অকায়ের জন্মের পর স্ত্রী অনুষ্কা শর্মা এবং দুই সন্তানকে নিয়ে রবিবারই ভারতে ফিরেছেন কোহলি। এ দিনই যোগ দিতে পারেন আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রস্তুতি শিবিরে। আগামী ২২ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন