ICC ODI World Cup 2023

অবসরের ইঙ্গিত ভারতীয় ক্রিকেটারের, বিশ্বকাপ শুরুর আগেই জানিয়ে দিলেন, ‘এটাই শেষ, আর নয়’

বিশ্বকাপের ভারতীয় দলে সুযোগ পেয়েছেন এই ক্রিকেটার। বয়স হয়ে গিয়েছে ৩৭ বছর। আর কোনও বিশ্বকাপ খেলতে চান না তিনি। জানিয়ে দিলেন, এ বারই শেষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০২
Share:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। ছবি: টুইটার।

শেষ মুহূর্তে বিশ্বকাপের দলে সুযোগ পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি শনিবার জানিয়ে দিলেন, এ বারের বিশ্বকাপই তাঁর শেষ। আর কোনও দিনই এই প্রতিযোগিতায় দেখা যাবে না।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি এক দিনের ম্যাচে ভাল খেলেছেন অশ্বিন। শেষ মুহূর্তে অক্ষর পটেলের বদলে বিশ্বকাপের দলে ঢুকেছেন। এ বারের বিশ্বকাপে তাঁর অভিজ্ঞতা কাজে লাগতে পারে। তবে ৩৭ বছরের খেলোয়াড় জানিয়ে দিলেন, ২০২৫ বিশ্বকাপের কথা ভাবছেন না তিনি।

বিশ্বকাপের সম্প্রচারকারী চ্যানেলে অশ্বিন বলেছেন, “মানসিক ভাবে এখন ভাল জায়গায় আছি। গোটা বিশ্বকাপটা উপভোগ করতে চাই। এটাই ভারতের হয়ে আমার শেষ বিশ্বকাপ। তাই এই প্রতিযোগিতার গুরুত্ব আমার কাছে সবচেয়ে বেশি।”

Advertisement

ভারতীয় দলে যে শেষ মুহূর্তে সুযোগ পাবেন ভাবতে পারেননি অশ্বিন। কিছুটা অবাক করা গলাতেই বলেছেন, “আগে কেউ আমাকে এটা বললে তাকে বলতাম, আপনি মজা করছেন। কিন্তু জীবনটা এ রকমই। অবাক করার মতোই। সত্যি বলতে, আমি ভাবতেই আজ এই জায়গায় থাকব। আমি এখন যেখানে তার জন্যে পরিস্থিতিই দায়ী। দল পরিচালন সমিতি আমার উপর আস্থা দেখিয়েছে।”

দেশের হয়ে বিশ্বকাপে ১০টি ম্যাচ খেলেছেন অশ্বিন। শেষ বার ২০১৫ সালে খেলেছিলেন। ১৭টি উইকেট রয়েছে। বিরাট কোহলি ছাড়া তিনিই একমাত্র সদস্য যিনি ২০১১ বিশ্বকাপ দলে ছিলেন।

অশ্বিনের মতে, দেশের মাটিতে হওয়ায় এ বারের বিশ্বকাপে চাপ সামলানোই কঠিন হতে চলেছে। বলেছেন, “দু’দিকে বল ঘোরাতে পারি। সেই ক্ষমতা আমার রয়েছে। কিন্তু এই ধরনের প্রতিযোগিতায় যে চাপ থাকে সেটা সামলানোই আসল কাজ। প্রতিযোগিতা কেমন যাবে, সেটা চাপ সামলাতে পারার ক্ষমতাই বলে দেয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন