Virat Kohli

সমস্যায় কোহলির ছোটবেলার ক্লাব, তালা ঝুলিয়ে দিল দিল্লি সরকার

রঞ্জি ট্রফিতে যে ম্যাচে সবচেয়ে ভাল খেলেছিলেন বিরাট কোহলি, দিল্লির সেই ক্লাবে তালা ঝুলিয়ে দিল রাজ্য সরকার। সেই ক্লাবের লিজ়‌ের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। তাই বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৩
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

রঞ্জি ট্রফিতে যে ম্যাচে সবচেয়ে ভাল খেলেছিলেন বিরাট কোহলি, দিল্লির সেই ক্লাবে তালা ঝুলিয়ে দিল রাজ্য সরকার। জানা গিয়েছে, সেই ক্লাবের লিজ়‌ের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। তাই বিজ্ঞপ্তি দিয়ে সেই ক্লাব বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু কোহলিই নন, দিল্লির অনেক ক্রিকেটারই সেই ক্লাবে খেলেছেন। এই খবরে প্রত্যেকেই দুঃখিত।

Advertisement

কোহলির সেই ম্যাচের কথা উল্লেখ করেছেন ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। তাঁর কথায়, “দীর্ঘমেয়াদী ফরম্যাটে কোহলির সবচেয়ে ভাল ইনিংস রয়েছে রোশনারা ক্লাবের মাঠেই। মহারাষ্ট্রের বিরুদ্ধে আমরা জেতার জায়গায় ছিলাম। কিন্তু বোনাস পয়েন্টের দরকার ছিল। সেই সময়ের দিল্লির অধিনায়ক বিরাট ওপেন করে মিঠুন মানহাসের সঙ্গে। আমরা রান তুলে ফেলি কোনও উইকেট না হারিয়েই।”

রোশনারা ক্লাব প্রতিষ্ঠিত হয় ১৯২৮ সালে। সেখানে বহু বছর ধরে অনেক প্রথম শ্রেণি এবং বয়সভিত্তিক ম্যাচ আয়োজন করা হয়েছে। খোদ রাহুল দ্রাবিড় এই মাঠকে অন্যতম সেরা বলে অভিহিত করেছিলেন। আসলে রোশনারার পিচ ছিল পেস সহায়ক। ফলে এই মাঠে পেসারদের দাপট দেখা যেত প্রতি ম্যাচেই।

Advertisement

ভারতের প্রাক্তন অধিনায়ক নিখিল চোপড়ার মতে, রোশনারা ক্লাবে ইংল্যান্ডের পরিবেশ পাওয়া যেত। তিনি বলেছেন, “অনেক স্মৃতি রয়েছে ওই মাঠে। সেই অনূর্ধ্ব-১৫ থেকে খেলছি। ক্রিকেটের জন্যে আদর্শ পিচ। পেসার হোক বা স্পিনার, সবাই এই পিচে বাউন্স পেত। রঞ্জিতে অভিষেক হওয়ার আগে এই মাঠে এক বার ট্রায়ালে ৫৫ রান করার পাশাপাশি তিনটে উইকেট পেয়েছিলাম।”

সৌন্দর্যের দিক থেকে অন্যতম সেরা এই মাঠটি। তাই জন্যে দিল্লি রঞ্জি দলও রোশনারাতে খেলতে চাইত। জুনিয়র ক্রিকেটারেরা এই মাঠে খেলতে মুখিয়ে থাকতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন