Virat Kohli

কোহলিকে দেখে শেখো, আইপিএলের আগে তরুণ ক্রিকেটারদের পরামর্শ বেঙ্গালুরু অধিনায়কের

আইপিএলের আগে তরুণ ক্রিকেটারদের উদ্দেশে পরামর্শ দিলেন আরসিবি-র অধিনায়ক ফাফ ডুপ্লেসি। জানালেন, বিরাট কোহলিকে দেখে কিছু শেখা উচিত তাঁদের। কী শেখার কথা বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৬:৩৭
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

মার্চ মাসের তৃতীয় সপ্তাহ থেকেই শুরু হতে চলেছে আইপিএল। প্রতিটি দলই নিজেদের মতো করে প্রস্তুত হচ্ছে। আইপিএলের আগে তরুণ ক্রিকেটারদের উদ্দেশে পরামর্শ দিলেন আরসিবি-র অধিনায়ক ফাফ ডুপ্লেসি। জানালেন, বিরাট কোহলির ফিটনেস দেখে কিছু শেখা উচিত তাঁদের। নিজেদের ক্রিকেটজীবনই তাতে ভাল হবে বলে মনে করেন তিনি।

Advertisement

কোহলি অধিনায়ক থাকাকালীন আরসিবি-কে কখনও ট্রফি জেতাতে না পারলেও ফিটনেসের ব্যাপারে দলের মধ্যে পরিবর্তন এনেছেন। এখন সেই দলে যাঁরাই যোগ দেন তাঁরাই ফিট। ডুপ্লেসি নিজেও এই বয়সে ভাল রকম ফিট। তরুণ ক্রিকেটারদের সেটাই অনুসরণ করার পরামর্শ দিয়েছেন তিনি।

ডুপ্লেসি বলেছেন, “কোহলি অসাধারণ। প্রচুর পরিশ্রম করে এবং অসম্ভব ফিট। এখনকার খেলাধুলোয় দীর্ঘ দিন টিকে থাকার জন্য এমনই হওয়া উচিত। কোহলি সবার কাছে দারুণ উদাহরণ।” ডুপ্লেসির মতে, শুধুমাত্র প্রতিভা থাকলেই হবে না, সাফল্য পেতে গেলে ফিটনেসও দরকার। বলেছেন, “তরুণ প্রজন্ম ভাবতেই পারে প্রতিভার জোরে বাজিমাত করে দেবে। হ্যাঁ, অনেকেই প্রতিভাবান রয়েছে। কিন্তু দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য শরীরকে যত দিন সম্ভব লড়াই করার জন্য তৈরি থাকতে হবে। তার জন্য ফিটনেস খুবই দরকারি।”

Advertisement

২০২২ সালে আরসিবি-তে যোগ দেওয়ার পর ফিটনেসই কোহলি এবং তাঁকে আরও কাছাকাছি এনেছিল বলে জানিয়েছেন ডুপ্লেসি। তাঁর কথায়, “বিরাট এবং আমার কিছু জিনিসে মিল রয়েছে। খেলা দেখা এবং খেলার চরিত্র বোঝা তো রয়েছেই। তা ছাড়া আমরা দু’জনেই কঠোর অনুশীলন করি, ভাল খাবার খাই এবং ফিটনেসকে প্রাধান্য দিই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন