ICC ODI World Cup 2023

বিশ্বকাপে কোনও রকমে টিকে পাকিস্তান, কোন অঙ্কে শেষ চারে যেতে পারবেন বাবরেরা?

বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে নিজেদের এখনও টিকিয়ে রেখেছে পাকিস্তান। সেমিফাইনালে যাওয়ার একটি সুযোগ রয়েছে বাবর আজ়মদের। তবে তার জন্য তাদের সামনে রয়েছে অঙ্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২১:১৮
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র

বিশ্বকাপে এখনও টিকে রয়েছে পাকিস্তান। বেঙ্গালুরুতে ডাকওয়ার্থ লুইস নিয়মে নিউ জ়িল্যান্ডকে হারানোয় আশা বেঁচে বাবর আজ়মদের। তবে সেমিফাইনালে যেতে হলে শুধুমাত্র নিজেদের ম্যাচ জিতলে হবে না তার জন্য তাকিয়ে থাকতে হবে অন্য দলের ফলের দিকেও।

Advertisement

এখনও পর্যন্ত বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করেছে দু’টি দল। শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। এই দু’টি দল বাদে কেউ এখনও সেমিফাইনালে উঠতে পারেনি। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড। দু’দলেরই পয়েন্ট ৮। নেট রানরেটে চার নম্বরে রয়েছে নিউ জ়িল্যান্ড।

শনিবারের ম্যাচ জেতার পরে পাকিস্তানের পয়েন্টও ৮ ম্যাচে ৮। অর্থাৎ, পয়েন্টের বিচারে নিউ জ়িল্যান্ডকে ধরে ফেলেছে তারা। পাকিস্তানের নেট রানরেট ভাল হয়েছে (০.০৩৬)। তাদের বাকি আর একটি ম্যাচ। ১১ নভেম্বর কলকাতায় ইংল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে পাকিস্তান শেষ করবে ১০ পয়েন্টে।

Advertisement

নিউ জ়িল্যান্ডেরও এর পর বাকি একটি ম্যাচ। ৯ নভেম্বর বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেই ম্যাচ হারতে হবে নিউ জ়িল্যান্ডকে। আর যদি তারা জেতে তার পরেও জেতার ব্যবধান খুব একটা বেশি হলে হবে না। অন্য দিকে পাকিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে। তা হলে নেট রানরেটে এগিয়ে থাকবে পাকিস্তান।

আফগানিস্তানের ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে বাবরদের। ৭ নভেম্বর অস্ট্রেলিয়া ও ১০ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা তাদের। সেই দু’টি ম্যাচ আফগানিস্তান হেরে গেলে পাকিস্তানের সামনে রাস্তা খুলে যাবে। অন্তত একটি ম্যাচ আফগানিস্তানকে হারতেই হবে। তাদের নেট রানরেট কম থাকায় সুবিধা হবে পাকিস্তানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন