T20 World Cup 2024

রোহিত-দ্রাবিড়ের গোপন বৈঠক নির্বাচকদের সঙ্গে, হার্দিকের বিশ্বকাপ ভাগ্য শর্মার হাতে

মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসাবে খেললেও এখনও ভারতের জাতীয় দলে হার্দিক পাণ্ড্যের সুযোগ পাওয়া নিয়ে ধোঁয়াশা রয়েছে। মুম্বই অধিনায়কের ভাগ্য রোহিত শর্মাদের হাতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:৫৮
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) ও রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কি সুযোগ পাবেন হার্দিক পাণ্ড্য? এখনও সেই বিষয়ে ধোঁয়াশা রয়েছে। গত সপ্তাহে জাতীয় নির্বাচকদের সঙ্গে বৈঠক করেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। সেই বৈঠক অত্যন্ত গোপনে হয়েছে। সেখানে হার্দিকের ভবিষ্যৎ নিয়ে কথা হয়েছে। বিশ্বকাপের দলে জায়গা পেতে হলে হার্দিককে ব্যাট করার পাশাপাশি নিয়মিত বলও করতে হবে। তবেই বিশ্বকাপের দলে হার্দিক সুযোগ পেতে পারবেন।

Advertisement

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, হার্দিক আইপিএল জুড়ে কী ভাবে বল করছেন তার উপরেই তাঁর বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া নির্ভর করছে। আইপিএলে এখনও পর্যন্ত ছ’টি ম্যাচের মধ্যে চারটিতে বল করেছেন হার্দিক। ওভার প্রতি ১২ রান দিয়েছেন তিনি। নিয়েছেন মাত্র ৩টি উইকেট। ১২ ওভারের মধ্যে পাওয়ার প্লে-তে ৪, মাঝের ওভারে ৬ ও ডেথ ওভারে ১ ওভার বল করেছেন হার্দিক। পাওয়ার প্লে-তে ৪৪, মাঝের ওভারে ৬২ ও ডেথ ওভারে ২৬ রান দিয়েছেন তিনি। হার্দিকের বোলিং খুব একটা সন্তুষ্ট করতে পারছে না নির্বাচকদের।

হার্দিক সাধারণত ব্যাক অফ লেংথ বল করেন বেশি। ফলে মাঝেমাঝে অতিরিক্ত বাউন্স পান তিনি। আবার অনেক সময় কাটার বা স্লোয়ারের ব্যবহারও তিনি করেন। তাঁর বল খুব একটা সুইং করে না। কিন্তু গতির হেরফের করে ব্যাটারকে বিভ্রান্ত করতে পারেন তিনি। এ বারের আইপিএলে এখনও পর্যন্ত সেটা দেখা যায়নি। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে শেষ ওভারে হার্দিক মার খেয়েছেন। মহেন্দ্র সিংহ ধোনি পর পর তিনটি বলে তিনটি ছক্কা মেরেছেন তাঁকে।

Advertisement

ভারতের বিশ্বকাপের দলে কারা সুযোগ পাবেন তা অনেকটাই নির্ভর করছে আইপিএলের উপর। কারণ, বিশ্বকাপের আগে আর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না রোহিতেরা। হার্দিক দীর্ঘ দিন চোটের কারণে মাঠের বাইরে ছিলেন। তাই দলে ফিরেই সরাসরি বিশ্বকাপে খেলা সম্ভব নয়। আইপিএলে নজর কাড়তে হবে হার্দিককে। কিন্তু এখনও পর্যন্ত সেটা করে দেখাতে পারেননি তিনি। আইপিএলের বাকি ম্যাচগুলিতে হার্দিক কী করতে পারেন, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন