shikhar dhawan

Shikhar Dhawan: সৌরভ, ধোনি, কোহলীদের ছাপিয়ে যাওয়ার সুযোগ ধবনের সামনে

ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে এক দিনের সিরিজে হারালেও কখনও চুনকাম করতে পারেনি ভারত। বুধবারের ম্যাচ জিতলে অধিনায়ক হিসাবে নতুন নজির গড়বেন ধবন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১৫:১৮
Share:

ধবন পারবেন নজির গড়তে? ফাইল ছবি।

সিরিজ জয় নিশ্চিত হয়েছে আগেই। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বুধবার তৃতীয় এক দিনের ম্যাচ জিতলেই অধিনায়ক হিসাবে নতুন নজির গড়বেন শিখর ধবন।

Advertisement

ভারতের পঞ্চম অধিনায়ক হিসাবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক দিনের সিরিজ জিতেছেন ধবন। তাঁর আগে এই কৃতিত্ব দেখিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিংহ ধোনি, সুরেশ রায়না এবং বিরাট কোহলী। কিন্তু তাঁরা কেউই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক দিনের সিরিজে ক্যারিবিয়ানদের চুনকাম করতে পারেননি। সেই সুযোগ রয়েছে ধবনের সামনে। তৃতীয় এক দিনের ম্যাচে ভারত জিতলেই অধিনায়ক হিসাবে ধবন ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক দিনের সিরিজে চুনকাম করার কৃতিত্ব অর্জন করবেন।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের প্রথম এক দিনের সিরিজ জয় ২০০২ সালে। সৌরভের নেতৃত্বে ভারত তিন ম্যাচের সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। ২০০৯ এবং ২০১১ সালে ধোনি এবং রায়নার নেতৃত্বে ভারত এক দিনের সিরিজ জিতেছিল ৩-২ ব্যবধানে। কোহলীর নেতৃত্বে এক বার ২-০ ব্যবধানে জিতেছিল ভারত। সেই সিরিজের তৃতীয় ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে যায়। ২০১৭ সালেও অধিনায়ক কোহলী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিলেন ৩-১ ব্যবধানে।

Advertisement

বুধবারের ম্যাচে ভারত জিতলে তিন বা তার বেশি ম্যাচের এক দিনের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতেই প্রথম বার চুনকাম করবে ভারত। ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক না হয়েও ধবন ছাপিয়ে যাবেন সৌরভ, ধোনি, কোহলীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন