India vs Afghanistan

জোড়া অর্ধশতরান, তার পরেও নিশ্চিত নয় বিশ্বকাপের দলে জায়গা, অন্য লক্ষ্য রোহিতের সতীর্থের

আফগানিস্তানের বিরুদ্ধে পর পর দু’ম্যাচে অর্ধশতরান করেছেন শিবম দুবে। তার পরেও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁর জায়গা নিশ্চিত নয়। তাই অন্য কথা ভাবছেন ভারতীয় ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৩:৫৭
Share:

দলকে জেতানোর পরে অধিনায়ক রোহিত শর্মার (বাঁ দিকে) সঙ্গে শিবম দুবে। ছবি: পিটিআই

ব্যাট হাতে রান করছেন। পর পর দু’ম্যাচে এসেছে অর্ধশতরান। বল হাতেও উইকেট নিয়েছেন। কিন্তু তার পরেও শিবম দুবে নিশ্চিত নন যে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তিনি সুযোগ পাবেন কি না। সেই কারণে এখন থেকে বিশেষ কিছু ভাবতে রাজি নন শিবম। শুধু নিজের কাজ মন দিয়ে করে যেতে চান তিনি।

Advertisement

ইন্দোরে অর্ধশতরানের পরে শিবম বলেন, ‘‘আগে ভাবতাম যে এর পর কী হবে? খুব চিন্তা হত। কিন্তু এখন সেটা বদলে গিয়েছে। এখম বর্তমানে থাকতে ভালবাসি। নিজের কাজ করি। কী ভাবে খেলা আরও ভাল করা যায় সেই চেষ্টা করি। নিজেকে মাটির কাছাকাছি রাখি। আমার কাজ ভাল খেলা। বাকি কিছু আমার হাতে নেই। এই কথাটা মেনে চলার চেষ্টা করি।’’

আফগানিস্তান সিরিজ়ে যে ফর্মে রয়েছেন তা আগামী দিনেও করতে চান শিবম। তিনি বলেন, ‘‘মাঝে খারাপ সময় গিয়েছে। অনেক পরিশ্রম করে ফিরেছি। এ বার আর পিছনের দিকে তাকাতে চাই না। আইপিএলেও ভাল খেলতে চাই। আরও পরিশ্রম করতে চাই। বাকিটা ঈশ্বরের হাতে।’’

Advertisement

মোহালিতে প্রথম ম্যাচে ৪০ বলে ৬০ রানের ইনিংস খেলেছিলেন। দ্বিতীয় ম্যাচে ৩২ বলে ৬৩ রান করেন। চারটি ছক্কা মারেন তিনি। তার মধ্যে মহম্মদ নবিকে এক ওভারে পর পর তিন বলে তিনটি ছক্কা হাঁকান। দু’টি ম্যাচেই অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন এই বাঁ হাতি ব্যাটার।

তার পরেও তাঁর জায়গা অনিশ্চিত। কারণ, বিশ্বকাপের আগে চোট সরিয়ে দলে ফিরতে পারেন হার্দিক পাণ্ড্য। তিনিও পেসার-অলরাউন্ডার। তেমনটা হলে নির্বাচকেরা দু’জন পেসার-অলরাউন্ডারকে দলে নেবেন কি না তা নিয়ে সংশয় রয়েছে। সেই কারণেই এখন এ সব কথা ভাবতে চান না শিবম। শুধু নিজের খেলার দিকে নজর দিতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন