Shoaib Akhtar

নেতৃত্বের প্রস্তাব ফেরানো শোয়েব এ বার বোর্ডপ্রধান? লক্ষ্য ২০০০ ক্রিকেটার তুলে আনা

শোয়েব আখতার এ বার আসতে চাইছেন ক্রিকেট প্রশাসনে। পাকিস্তান বোর্ডের প্রধান হতে চাইছেন তিনি। দেশের ক্রিকেটের ভোল বদলে দেওয়ার ডাক দিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৩
Share:

শোয়েবের মতে, পাকিস্তানের ক্রিকেটারদের কথা ক্রিকেটবিশ্ব বুঝতে পারে না কারণ, তাঁরা ভাল করে ইংরেজি বলতে পারেন না। ফাইল ছবি

পাকিস্তানের হয়ে দীর্ঘ দিনের খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। এক সময় বল হাতে বিপক্ষের ত্রাস ছিলেন তিনি। সেই শোয়েব আখতার এ বার আসতে চাইছেন ক্রিকেট প্রশাসনে। পাকিস্তান বোর্ডের প্রধান হতে চাইছেন তিনি। দেশের ক্রিকেটের ভোল বদলে দেওয়ার ডাক দিয়েছেন প্রাক্তন পেসার।

Advertisement

পাকিস্তানের এক টিভি চ্যানেল সম্প্রতি তাঁর সাক্ষাৎকার নিয়েছে। সেখানেই শোয়েব বলেছেন, “পাকিস্তান বোর্ডের চেয়ারম্যান হতে চাই। দেশ থেকে অনেক তারকা তুলে আনতে চাই। প্রথমে দেশের ক্রিকেট থেকে ৫০ জন তারকা, তার পর সেটা বাড়িয়ে ১০০, ২০০ থেকে ২০০০ তারকা ক্রিকেটার তুলে আনতে চাই। পাকিস্তান ক্রিকেটের কাছে আমি অনেকাংশে ঋণী। তাই এ বার দেশের ক্রিকেটকে সেবা করাই আমার লক্ষ্য।” প্রসঙ্গত, এখন পিসিবি-র চেয়ারম্যান নাজাম শেট্টি।

শোয়েবের মতে, পাকিস্তানের ক্রিকেটারদের কথা ক্রিকেটবিশ্ব বুঝতে পারে না কারণ, তাঁরা ভাল করে ইংরেজি বলতে পারেন না। তিনি বলেছেন, “দলের মধ্যে কোনও চরিত্র নেই। কেউ ভাল করে কথা বলতে জানে না। পুরস্কার বিতরণীতে এসে অপ্রস্তুত অবস্থার মধ্যে পড়তে হয়। ইংরেজি শেখা এবং তাতে কথা বলা এতই কঠিন নাকি? ক্রিকেট একটা কাজ। সংবাদমাধ্যমকে সামলানো আর একটা কাজ। যদি কথা বলতে না জানো, তা হলে দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, টিভিতে এসে মুখ খোলার কোনও অধিকার তোমাদের নেই।”

Advertisement

শোয়েব উল্লেখ করেছেন নিজের ক্রিকেটজীবনের কথাও। জানিয়েছেন, ২০০২ সালে তাঁকে এক বার অধিনায়ক হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন। সেই সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, “আমি তখন ফিট ছিলাম। হয়তো পাঁচটা ম্যাচের মধ্যে তিনটে খেলতে পারতাম। তাই ২০০২-এ অধিনায়কত্ব করার প্রস্তাব দেওয়া হলে হয়তো আর দেড়-দু’বছর খেলতে পারতাম। সেটা চাইনি। তবে সতীর্থদের প্রতি সমর্থন ছিল। কিন্তু তখন বোর্ডের অবস্থা ভাল ছিল না। চারদিকে অব্যবস্থা। তাই দায়িত্ব নিইনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন