ICC Ranking

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সাফল্যের পুরস্কার পেলেন শুভমন-কুলদীপেরা, ক্রমতালিকায় কে কোথায়?

এক দিনের ক্রিকেটের নতুন ক্রমতালিকা প্রকাশ করল আইসিসি। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভাল পারফরম্যান্সের সুবাদে এগিয়েছেন ভারতের একাধিক ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৮:৩৯
Share:

শুভমন গিল। ছবি: টুইটার।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ভাল পারফরম্যান্সের পুরস্কার পেলেন ভারতীয় ক্রিকেটারেরা। আইসিসির এক দিনের ক্রিকেটের ক্রমতালিকায় উন্নতি করলেন শুভমন গিল, ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য, কুলদীপ যাদবেরা। না খেলেও জায়গা ধরে রেখেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা।

Advertisement

বুধবার এক দিনের ক্রিকেটের নতুন ক্রমতালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকায় দু’ধাপ উঠে এসেছেন শুভমন। নতুন ক্রমতালিকায় তিনি রয়েছেন পাঁচ নম্বরে। এক দিনের ব্যাটারদের ক্রমতালিকায় এটাই শুভমনের সেরা অবস্থান। প্রথম ১০ জনের মধ্যে রয়েছেন কোহলিও। তিনি রয়েছেন নবম স্থানে। অধিনায়ক রোহিত রয়েছেন ব্যাটারদের ক্রমতালিকায় ১১ নম্বরে। কোহলি এবং রোহিতের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। ন’ধাপ এগিয়ে ৩৬ নম্বরে উঠে এসেছেন ঈশান। এই তালিকার শীর্ষে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে শেষ দু’টি ম্যাচ খেলেননি কোহলি এবং রোহিত। প্রথম ম্যাচে খেললেও ব্যাট করতে নামেননি প্রাক্তন অধিনায়ক। রোহিত নেমেছিলেন সাত নম্বরে। তবু ক্রমতালিকায় নিজেদের জায়গা ধরে রেখেছেন তাঁরা। প্রথম দু’ম্যাচে ৩৪ রান করা শুভমন গুরুত্বপূর্ণ তৃতীয় এক দিনের ম্যাচে ৯২ বলে ৮৫ রানের ইনিংস খেলেছিলেন। সেই ইনিংসের সুবাদে তিনি ক্রমতালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছেন। তিনটি ম্যাচেই অর্ধশতরান করার পুরস্কার পেয়েছেন ঈশান।

Advertisement

এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকাতেও উন্নতি হয়েছে ভারতীয়দের। প্রথম ১০-এ উঠে এসেছেন কুলদীপ। চার ধাপ এগিয়ে তিনি রয়েছেন ১০ নম্বরে। এক দিনের সিরিজ় না খেলা মহম্মদ সিরাজ আগের মতোই রয়েছেন চতুর্থ স্থানে। কুলদীপের মতো চার ধাপ এগিয়েছেন শার্দূল ঠাকুরও। তিনি এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় রয়েছেন ৩০ নম্বরে। আট ধাপ এগিয়ে হার্দিক রয়েছেন ৭৫ নম্বরে। যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং রবীন্দ্র জাডেজা পিছিয়ে গিয়েছেন ক্রমতালিকায়। দু’ধাপ পিছিয়ে বুমরা ৩২ নম্বরে, তিন ধাপ পিছিয়ে শামি ৩৩ নম্বরে এবং এক ধাপ পিছিয়ে জাডেজা ৭৬ নম্বরে। যুজবেন্দ্র চহাল আগের মতোই ৫০ নম্বরে রয়েছেন। বোলারদের ক্রমতালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন