Sourav Ganguly

Virat Kohli: রোহিতের ট্রফি আছে, কোহলীর নেই, তাই সরানো হয়েছে, বুঝিয়ে দিলেন সৌরভ

সৌরভ আগে জানিয়েছিলেন, সাদা বলের ক্রিকেটে দু’জন অধিনায়ক রাখতে চায়নি বলেই বিরাট কোহলীকে সরিয়ে রোহিত শর্মাকে এক দিনের দলের অধিনায়ক করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৫:২৬
Share:

কোহলীকে সরিয়ে রোহিতকে এক দিনের দলের অধিনায়ক করেছে বিসিসিআই ফাইল চিত্র।

শুধুই কি টি২০-র নেতৃত্ব ছাড়ায় এক দিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বিরাট কোহলীকে, নাকি এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে, এমন প্রশ্ন উঠছিল ভারতের ক্রিকেট সমর্থকদের মনে। অবশেষে সেই প্রশ্নের উত্তর দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। জানিয়ে দিলেন, কোহলীকে সরিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করার পিছনে রয়েছে ট্রফি জয়ের রেকর্ড। সেই নিরিখে কোহলীকে অনেকটা পিছনে ফেলে দিয়েছেন রোহিত।

Advertisement

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ জানান, সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হিসেবে রোহিতের সাফল্য দেখেই তাঁর উপর ভরসা দেখিয়েছেন নির্বাচকরা। তিনি বলেন, ‘‘নির্বাচকদের আশা অধিনায়ক হিসাবে সাফল্য পাবে রোহিত। সেই কারণেই নির্বাচকরা ওর উপর ভরসা রেখেছে। আমি আশা করছি কী ভাবে দল সাফল্য পাবে সেই রাস্তা খুঁজে বার করবে রোহিত।’’

আইপিএল ও এশিয়া কাপে রোহিতের সাফল্যের প্রসঙ্গও তুলে আনেন সৌরভ। তিনি বলেন, ‘‘আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিতের রেকর্ড দুর্দান্ত। পাঁচ বার ট্রফি জিতেছে। কয়েক বছর আগে এশিয়া কাপে ভারতকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছিল। কোহলীকে ছাড়াই ভারত জিতেছিল। কোহলীকে ছাড়া ভারতের জয় মানে বুঝতে হবে দলের শক্তি কতটা। বড় প্রতিযোগিতায় রোহিত সফল। ও একটা ভাল দল পেয়েছে। তাই আশা করছি দল ভাল খেলবে।’’

Advertisement

এর আগে সৌরভ জানিয়েছিলেন, কোহলীকে টি২০ বিশ্বকাপের অধিনায়কত্ব ছাড়তে নিষেধ করেছিল বোর্ড। কিন্তু কোহলী নেতৃত্ব ছেড়ে দেন। তার পরে নির্বাচকরা সিদ্ধান্ত নেন সাদা বলের ক্রিকেটে এক জনকেই অধিনায়ক করা হবে। এ বার কোহলীকে সরানোর আরও কারণের কথা বললেন বোর্ড সভাপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন